ঢাকা, শনিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ে বিতর্ক আসরের সমাপণী

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৭ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৪
প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ে বিতর্ক আসরের সমাপণী ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বিতর্ক সংগঠন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি (পিইউডিএস) আয়োজিত দু’দিন ব্যাপী আন্ত‍ঃবিশ্ববিদ্যালয় ইংরেজী বিতর্ক প্রতিযোগিতার সমাপণী আয়োজন অনুষ্ঠিত হয়েছে।

শনিবার নগরীর একটি রেস্টুরেন্টে ‘প্রাইম ব্যাংক-পিইউডিএস বিপি ক্যাজুয়াল’ শিরোনামের এ আয়োজনের দ্বিতীয় পর্বের আসর অনুষ্ঠিত হয়।

  দেশের ২৪টি বিশ্ববিদ্যালয়ের ৩২টি বিতর্ক দল এ প্রতিযোগিতায় অংশ নেয়।

চূড়ান্ত পর্বে ব্রিটিশ সংসদীয় পদ্ধতির এ বিতর্ক প্রতিযোগিতায় সরকারপক্ষের উচ্চ কক্ষে ছিল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিতর্ক দল এফবিডিএ-৩ ও নিম্ম কক্ষে ছিল এফবিডিএ-১।
  অপরদিকে বিরোধীদলের উচ্চকক্ষে ছিল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিতর্ক দল সিইউডিএস-৩ ও নিম্মকক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিতর্ক দল।

‘এই সংসদ জনগণের দাবির পরিপ্রেক্ষিতে কোন মন্ত্রীর অপসারণকে সমর্থন করে না’ বিষয়ের উপর সমাপনী পর্বের বিতর্কে চ্যাস্পিয়ন হয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিতর্ক দল সিইউডিএস-৩।   রানার আপ হয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিতর্ক দল এফবিডিএ-১।   প্রতিযোগিতায় শ্রেষ্ট বক্তার পুরস্কার পায় সিইউডিএসের বিতার্কিক জাহেদুর রহমান এবং ডিবেটার অব দ্যা টুর্নামেন্টের পুরস্কার জিতে নেয় প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের বিতার্কিক আনিসুর রহমান।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. অনুপম সেন। এসময় বিশেষ অতিথি হিসেবে ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের সচিব মাহবুবুর রহমান, প্রাইম ব্যাংক লিমিটেডের কার্যনির্বাহী সহ-সভাপতি এস এইচ মুখতার আহমেদ।  

প্রধান অতিথি বক্তব্যে উপাচার্য অনুপম সেন বলেন, ‘যুক্তির চর্চা মানুষের জ্ঞানের পরিধিকে বৃদ্ধি করে তাঁকে আলোকিত মানুষ হিসেবে গড়ে তুলতে সহায়তা করে। তাই শিক্ষার্থীদের নিয়মিতভাবে বিতর্কের চর্চা করে যাওয়া উচিত।  

উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে যুক্তির পথে এগিয়ে যেতে পিইউডিএসের এ ধরণের আয়োজন শিক্ষার্থীদের সহায়তা করবে বলে জানান তিনি।

এসময় শুভেচ্ছা বক্তব্য রাখেন পিইউডিএসের চীফ মডারেটর জুলিয়া পারভীন, মডারেটর সঞ্জয় বিশ্বাস, সংগঠনের সভাপতি আনিসুর রহমান ও সাধারণ সম্পাদক শুভাশিষ চৌধুরী।

পিইউডিএসের সাবেক সভাপতি সাবের শাহের সঞ্চালনায় সমাপনী আয়োজনে সভাপতিত্ব করেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের সভাপতি সাদাত জামান খান।   প্রতিযোগিতায় বিচারক হিসেবে ছিলেন শহীদুল মোস্তফা, নাভিদ আদনান, গাউছ মোহাম্মদ, ইমরান খাঁন, জুয়েল চৌধুরী ও সিনহা ইবনে হুমায়ুন।   পুরস্কার বিতরণী অনুষ্ঠান শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

বাংলাদেশ সময়: ১১১৯ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।