ঢাকা, সোমবার, ১৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ জুন ২০২৪, ২৫ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চাকরিতে ঢোকার বয়সসীমা ৩৫ বছরে উন্নীত করার দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৪ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৫
চাকরিতে ঢোকার বয়সসীমা ৩৫ বছরে উন্নীত করার দাবি

চট্টগ্রাম: সরকারি চাকরিতে ঢোকার বয়সসীমা ৩৫ বছরে উন্নীত করার দাবিতে নগরীতে মানববন্ধন করেছে সাধারণ ছাত্র পরিষদ। রোববার দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে মানববন্ধনে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীরা অংশ নেন।



মানববন্ধন চলাকালে পরিষদের আহ্বায়ক জাবেদ রেজার সভাপতিত্বে দাবির পক্ষে বক্তব্য দেন পারভেজ উদ্দিনসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিনিধিরা।

বক্তারা বলেন, উন্নত বিশ্ব জনগণকে জনশক্তিতে রূপান্তরের ক্ষেত্রে বয়সসীমা রাখেনি।
পশ্চিমবঙ্গে সরকারি চাকরিতে ৪০, অন্যান্য প্রদেশে ৩৮, শ্রীলংকায় ৪৫, ইন্দোনেশিয়া ও ইতালি ৩৫, ফ্রান্স ৪০ বছর। আমাদের দেশে ২৩ বছর শিক্ষাজীবন শেষ করার কথা থাকলেও বাস্তবে ২৭-২৮ বছরের আগে শেষ হয় না। সেশন জট, স্নাতক ও সম্মান উভয় ক্ষেত্রে এক বছর করে বাড়ানো, প্রাথমিক পর্যায়ে ভর্তির ন্যূনতম বয় ছয় বছর করা, সরকারি চাকরি থেকে অবসরের মেয়াদ দুই বছর বাড়ানো, এসএসসি, এইচএসসি, অনার্স ও মাস্টার্সে ফল প্রকাশে অন্তত ২ বছর সময়ক্ষেপণ, গড় আয়ু বৃদ্ধি ইত্যাদি বিবেচনায় নিলে বয়সসীমা ৩৫ করা যুক্তিযুক্ত।

তারা বলেন, সরকারি চাকরিতে ঢোকার বয়সসীমা ৩৫ বছরে উন্নীত করার দাবি শুধু তরুণ প্রজন্মের নয় অভিভাবকদেরও হওয়া উচিত।

আগামীতে দাবির পক্ষের আরও বড় কর্মসূচি দেওয়া হবে বলে জানান নেতৃবৃন্দ।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৫
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।