ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘জ্ঞান-বিজ্ঞান জগতের পথ প্রদর্শক আইনস্টাইন’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৫
‘জ্ঞান-বিজ্ঞান জগতের পথ প্রদর্শক আইনস্টাইন’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেছেন, বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন জ্ঞান-বিজ্ঞান জগতের আলোর দিশারী ও পথ প্রদর্শক। মানব সভ্যতার সূচনা লগ্ন থেকে যে সকল বিজ্ঞানী বিভিন্ন আবিস্কারের মাধ্যমে সভ্যতাকে এগিয়ে নিয়ে যাচ্ছেন আলবার্ট আইনস্টাইন তাঁদের মধ্যে অন্যতম।



শনিবার দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদ মিলনায়তনে একটি অনুষ্ঠানে  প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। আলবার্ট আইনস্টাইনের আপেক্ষিকতা তত্ত্বের শতবর্ষ পূর্তি উদযাপন উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ফিজিক্স সোসাইটি’র (সিইউপিএস) এ অনুষ্ঠানের আয়োজন করে।


অনুষ্ঠান উদ্বোধন করেন সিইউপিএস’র সাবেক সভাপতি ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. আলী আসগর। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের তত্ত্বীয় পদার্থ বিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ আরসাদ মোমেন।   এছাড়াও অনুষ্ঠানে বক্তব্য দেন চবির বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আবদুল করিম, আইন অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল্লাহ আল ফারুক।

চবির পদার্থবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক ড. মিহির কুমার রায়ের সভাপতিত্বে এবং একই বিভাগের অধ্যাপক ড. এ কে এম মাঈনুল হক মিয়াজী’র পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন পদার্থবিদ্যা বিভাগের অধ্যাপক ড. অরুণ কুমার দেব, গণিত ও ভৌত বিজ্ঞান গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. মো. আবুল মনসুর চৌধুরী, অনুষ্ঠানের আহ্বায়ক অধ্যাপক অঞ্জন কুমার চৌধুরী ও দর্শন বিভাগের অধ্যাপক ড. মো. ইকবাল শাহীন খান।

বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৫
টিএইচ/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।