ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

কেন্দ্রে যাওয়ার পরিবেশ নিশ্চিতের দাবি বিএনপির

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৫ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৫
কেন্দ্রে যাওয়ার পরিবেশ নিশ্চিতের দাবি বিএনপির ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: আচরণ বিধি ভাঙলেও নির্বাচন কমিশন কোন ব্যবস্থা নিচ্ছে না অভিযোগ করে ভোটারদের কেন্দ্রে যাওয়ার পরিবেশ নিশ্চিত করার দাবি জানিয়েছে বিএনপি।

রোববার দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পৌরসভা নির্বাচনে চট্টগ্রাম জেলার মনিটরিং সেল’র আহ্বায়ক মীর মোহাম্মদ নাছির উদ্দিন এ দাবি জানান।



তিনি বলেন, চট্টগ্রামের ১০টি পৌরসভায় বিএনপির প্রার্থী ও সমর্থকরা নির্বাচনী কোন কার্যক্রম পরিচালনা করতে পারছে না। সরকার দলীয় প্রার্থী-সমর্থকরা  হামলা ও ভীতিকর পরিস্থিতির সৃষ্টি করছে।
কমিশনকে অভিযোগ দেওয়া হলেও কোন ব্যবস্থা নেয়নি।  

ঐতিহাসিক কারণে দলের নাজুক পরিস্থিতিতেও পৌরসভা নির্বাচনে বিএনপি অংশ নিচ্ছে উল্লেখ করে তিনি বলেন, গণতান্ত্রিক আন্দোলনকে বেগবান করতেই নির্বাচন করছে বিএনপি।

তিনি বলেন,‘২০০৮ সালে সাংবিধানিক ধারা ফিরিয়ে আনতে নির্বাচনে গিয়েছিল বিএনপি। গত ৫ জানুয়ারি নির্বাচনের পর দেশে আবারও সাংবিধানিক সংকট দেখা দিয়েছে। জনপ্রতিনিধির সংকট তৈরি হয়েছে। তাই জাতীয় নির্বাচনে অংশ না নিলেও স্থানীয় নির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্ত হয়। কারণ জনগণের অংশগ্রহণ ছাড়া কোন সরকার বেশিদিন টিকতে পারে না। ’

সীতাকুণ্ডে সরকার দলীয় সংসদ সদস্য, জেলা পরিষদের প্রশাসক দলীয় প্রার্থীর পক্ষে প্রচারণা, বারৈয়ারহাট পৌরসভার মেয়র প্রার্থীর লিফলেট-ব্যানার ছিড়ে নেওয়া, নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়কের উপর হামলা এবং সর্বশেষ শনিবার রাঙ্গুনিয়ায় হামলার ঘটনায় নির্বাচন কমিশনকে লিখিতভাবে অভিযোগ জানানো হলেও তারা কোন ব্যবস্থা নেয়নি বলে অভিযোগ করেন মীর নাছির।

তিনি বলেন, মুমূর্ষু গণতন্ত্রকে প্রাণ ফিরিয়ে দিতে নির্বাচনে অংশ নিয়েছে বিএনপি। কিন্তু দলের প্রার্থীরা প্রচার-প্রচারণা চালাতে পারছে না। সরকারি দল এবং নির্বাচন কমিশন নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের প্রতিশ্রুতি দিয়েছিল। অথচ কমিশন এখন সরকারের আজ্ঞাবহ হয়ে কাজ করছে। ফলে অকার্যকর প্রতিষ্ঠানে রূপান্তরিত হয়েছে।

নির্বাচন কমিশন সঠিক দায়িত্ব পালন করছে না অভিযোগ করে তিনি বলেন, গণতন্ত্রের সঠিক ধারা চালু রাখতে প্রয়োজন সুষ্ঠু নির্বাচন। তাই আন্দোলনের অংশ হিসেবে নির্বাচন করছি। তবে স্থানীয় নির্বাচনে সরকার পতন হবে না। কিন্তু এই নির্বাচনের মাধ্যমে বুঝা যাবে জাতীয় নির্বাচনে মানুষ অংশ নিতে পারবে কিনা। জনগণের অধিকার প্রয়োগ করতে না দিলে সেটা কখনো দেশের জন্য শুভ বার্তা বয়ে আনে না।

নির্বাচনী এলাকায় ভোটারদের মামলায় জড়ানো হচ্ছে অভিযোগ করে মীর নাছির বলেন, এলাকায় সন্ত্রাস সৃষ্টি করা হচ্ছে। যাতে মানুষ ভোট কেন্দ্রে না যায়। জনগণকে বিভ্রান্ত করছে। ভোটের আগে গ্রেফতার চললে নির্বাচনের নামে প্রহসন করা হবে।

এলাকায় সন্ত্রাস সৃষ্টি করে ৫ জানুয়ারির মতো নির্বাচনের নামে সরকার আরেকটি প্রহসনের নাটক মঞ্চস্থ  করছে বলেও মন্তব্য করেন তিনি।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উত্তর জেলা বিএনপির আহ্বায়ক আসলাম চৌধুরী, দক্ষিণ জেলা বিএনপির সাধারণ সম্পাদক গাজী শাহজাহান জুয়েল, নগর যুবদলের সভাপতি কাজী বেলাল, সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন দীপ্তি প্রমুখ উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৪০৫ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৫
এমইউ/টিসি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।