ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ঝাড়ু হাতে সড়কে ঊষার কর্মীরা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৫৮ ঘণ্টা, জানুয়ারি ২, ২০১৭
ঝাড়ু হাতে সড়কে ঊষার কর্মীরা ঝাড়ু হাতে সড়কে ঊষার কর্মীরা। ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: ঘড়ির কাঁটায় তখন সকাল সাড়ে সাতটা। কনকনে শীত। ঝরছে টিপটিপ কুয়াশাও। সূর্য উঁকি দেয়নি তখনও। কিন্তু উঁকি দিয়েছেন তারা। সড়কে ফুটিয়েছেন আলো। বলছি, স্বেচ্ছাসেবী ও অরাজনৈতিক সংগঠন ঊষার কর্মীদের কথা।

সোমবার (২ জানুয়ারি) সকাল সকাল নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে ঝাড়ু হাতে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান চালিয়েছেন ঊষার কর্মীরা।

বয়স তাদের বড়জোর ১৭ কি ১৮।

নগরীর বিভিন্ন স্কুল-কলেজে অধ্যয়নরত তারা। নগরীর প্রবর্তক মোড়, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল ও চকবাজার অলি খাঁ মসজিদসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে পড়ে থাকা ময়লা-আবর্জনা পরিষ্কার করেন ৩০ জনের দলটি।
এ সচেতনতামূলক কার্যক্রম দেখে অনেক পথচারীও সঙ্গ দিয়েছেন তাদের। একযোগে করেছেন সড়ক পরিষ্কার।

এর আগে এ পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযানের উদ্বোধন করেন চকবাজার ওয়ার্ড কাউন্সিলর গোলাম হায়দার মিন্টু। সংক্ষিপ্ত বক্তব্যে তিনি বলেন, ‘ঊষার কর্মীদের মত প্রত্যেক নাগরিকের উচিত সপ্তাহে একবার হলেও পরিষ্কার পরিচ্ছন্নতা কার্যক্রম চালানো। তাহলে নগরীতে কোনো ময়লা-আবর্জনা পড়ে থাকবে না। নগরী হবে একটি ক্লিন সিটি। ’ঝাড়ু হাতে সড়কে ঊষার কর্মীরা

পরে ঊষার কর্মীরা তিনটি দলে ভাগ হয়ে প্রবর্তক মোড় থেকে সড়ক পরিষ্কার পরিচ্ছন্নতার অভিযান শুরু করেন। সেখান থেকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল হয়ে চকবাজার অলি খাঁ মসজিদ পর্যন্ত তারা এ পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান চালান। ঊষার উদ্যোক্তা মো.রিদোয়ান তাদের নেতৃত্ব দেন।

ঊষার কার্যক্রম সম্পর্কে ‍বাংলানিউজকে তিনি বলেন, ঊষা একটি সামাজিক ও অরাজনৈতিক সংগঠন।  সংগঠনটি মূলত সমাজের গরীব, দুঃখী, দুস্থ মানুষের সাহায্যার্থে কাজ করে।   এর পাশাপাশি পরিষ্কার পরিচ্ছন্নতা ও সামাজিক উন্নয়নমূলক কার্যক্রমেও আমরা অংশ নিয়ে থাকি। এরই ধারাবাহিকতায় সড়ক পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করা হয়।   এর মধ্য দিয়ে আমাদের নগরী আমাদেরই পরিষ্কার সুন্দর রাখা দরকার-এ ধারণা সকলের মাঝে ছড়িয়ে দিতে চাই।

বাংলাদেশ সময়: ১০৫৮ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০১৭

জেইউ/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।