ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

তারাও নেবে নতুন বইয়ের ঘ্রাণ

সুবল বড়ুয়া, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৩ ঘণ্টা, জানুয়ারি ২, ২০১৭
তারাও নেবে নতুন বইয়ের ঘ্রাণ

চট্টগ্রাম: তাদের কেউ জন্মান্ধ, কেউবা জন্মের পর হারিয়েছে চোখের দৃষ্টি। তাই বলে কি অন্যান্য শিশুদের মতো  বছরের শুরুতে তারাও নেবে না বইয়ের ঘ্রাণ? সাধারণ শিক্ষার্থীদের পাশাপাশি চট্টগ্রামের ৭৫ দৃষ্টিহীন শিশুও এবার বছরের শুরুতেই পাচ্ছে বই। তবে পার্থক্য একটাই। নতুন মলাটের বইয়ের বদলে তাদের হাতে যাচ্ছে ব্রেইল বই। 

দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য সাদা কাগজে কালি ছাড়াই ছাপার অক্ষরে বিশেষভাবে তৈরি করা হয়েছে ব্রেইল বইগুলো।  আঙ্গুল দিয়ে স্পর্শ করলেই অক্ষর সম্পর্কে ধারণা করতে পারবে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীরা।

২০১৭ শিক্ষাবর্ষে প্রথমবারের মত সাধারণ শিক্ষার্থীদের পাশাপাশি চট্টগ্রামের ৭৫ দৃষ্টি প্রতিবন্ধী শিশুর জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে ব্রেইল পদ্ধতির এসব বই। নগরীর পাঁচলাইশ শিক্ষা থানার ২টি স্কুলের ১ম থেকে ৫ম শ্রেণির ৭৫ দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীর হাতে ৩৪৫টি ব্রেইল বই তুলে দিচ্ছে চট্টগ্রাম জেলা প্রাথমিক শিক্ষা অফিস।

বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নাসরিন সুলতানা বাংলানিউজকে বলেন, এবছর চট্টগ্রামের ২০ শিক্ষা থানার ১০ লাখ ৮৮ হাজার ১০৫ জন শিক্ষার্থীর হাতে ৩৩টি বিষয়ে ৫১ লাখ ৯৭ হাজার ২০টি বই তুলে দেওয়া হয়েছে।  চাহিদা অনুসারে এনসিটিবি কর্তৃপক্ষ প্রত্যেক শিক্ষা থানায় বই পাঠিয়ে দিয়েছে।

তবে এবারই প্রথম সাধারণ শিক্ষার্থীদের পাশাপাশি দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের হাতে সরকার ব্রেইল বই তুলে দিচ্ছে। সাধারণ শিক্ষা থানায় তো প্রতিবন্ধী শিক্ষার্থীদের পড়ানো সম্ভব হয় না। তাই প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে শিক্ষার আলো জ্বালাতে পাঁচলাইশে ২টি সরকারি প্রতিবন্ধী স্কুল রয়েছে। সেখানে বিভিন্ন উপজেলার দৃষ্টি প্রতিবন্ধীরা শিক্ষার আলো জ্বালাতে ভর্তি হয়েছে। সমাজসেবা অফিসও তাদের সহযোগিতা করছে।

পাঁচলাইশ শিক্ষা থানা কর্মকর্তা মুহাম্মদ আবদুল হামিদ বাংলানিউজকে বলেন, বছরের প্রথমদিন নগরীর পাঁচলাইশ থানা এলাকার প্রাথমিক স্কুলগুলোর শিক্ষার্থীদের হাতে ২ লাখ ৯৮ হাজার ৮০০ পাঠ্যপুস্তক তুলে দেওয়া হয়েছে। পাশাপাশি সরকারি দৃষ্টি প্রতিবন্ধী স্কুলের ১ম থেকে ৫ম শ্রেণির ৭৫ জন শিক্ষার্থীর জন্য বিশেষভাবে তৈরি করা ৩৪৫টি বইয়ের চাহিদা পাঠানো হয়েছিল।

চাহিদা অনুসারে ব্রেইল বইগুলো ৭৫ দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীর হাতে তুলে দেওয়া হচ্ছে। এরমধ্যে ১ম ও ২য় শ্রেণির ৩৫ জনকে ৩টি করে ব্রেইল বই এবং ৩য়, ৪র্থ ও ৫ম শ্রেণির ৪০ জনকে ৫টি করে ব্রেইল বই দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৭০৩ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০১৬

এসবি/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।