ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

নবম শ্রেণির ৭৫০ ভাগ্যবান হচ্ছে কারা?

সুবল বড়ুয়া, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৪ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১৭
নবম শ্রেণির ৭৫০ ভাগ্যবান হচ্ছে কারা?

চট্টগ্রাম: নগরীর নয় সরকারি স্কুলে নবম শ্রেণিতে এবার আবেদন জমা পড়েছে ৭ হাজার ৬৪৮টি। বৃহস্পতিবার এখান থেকে বাদ পড়ে যাবে ৬ হাজার ৮৯৮ জন। তবে ভাগ্যবান ৭৫০ জনের সুযোগ হবে সরকারি স্কুলে ভর্তির। কারণ স্কুলগুলোতে যে এই শ্রেণিতে আসন রয়েছে ওই ৭৫০টিই।

চট্টগ্রাম জেলা প্রশাসনের তত্ত্বাবধানে মহানগরীর নয় সরকারি স্কুলে এবার ৫ম থেকে ৯ম শ্রেণির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। তিন ক্লাস্টারে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।
ভর্তি পরক্ষিায় ৪র্থ থেকে ৭ম শ্রেণির শিক্ষার্থীরা অংশগ্রহণ করেছে। নবম শ্রেণির ক্ষেত্রে অষ্টম শ্রেণির জেএসসি/জেডিসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে নবম শ্রেণির ভর্তি ফলাফল ঘোষণা করা হবে বৃহস্পতিবার (৫ জানুয়ারী)।
বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হাবিবুর রহমান বাংলানিউজকে বলেন, মহানগরীর নয় সরকারি স্কুলের ৫ম থেকে ৮ম শ্রেণির ৩ হাজার ৬৩৩ আসনে মোট ৪৫ হাজার ৭০৮টি আবেদনের প্রেক্ষিতে ইতোমধ্যে তিন ক্লাস্টারে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ফলাফলও প্রকাশিত হয়েছে এবং চলমান রয়েছে ভর্তি প্রক্রিয়া। নবম শ্রেণির ক্ষেত্রে জেএসসি/জেডিসি পরীক্ষার ফলাফলের পর ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হওয়ার নির্দেশনা ছিল। তারই ধারবাহিকতায় ২৯ ডিসেম্বর সারাদেশে একযোগে জেএসসি/জেডিসি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে।
তিনি আরও বলেন, নগরীর নয় সরকারি স্কুলে ৯ম শ্রেণিতে এবার ৭৫০টি আসন রয়েছে। ওই আসনগুলোতে  ৭ হাজার ৬৪৮টি ভর্তিচ্ছু শিক্ষার্থী আবেদন করেছে। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় নয় সরকারি স্কুলের প্রধানদের সাথে বসে অষ্টম শ্রেণির জেএসসি/জেডিসি পরীক্ষার ফলাফল পর্যবেক্ষণ করা হয়েছে। জেএসসি/জেডিসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে বৃহস্পতিবার (৫ জানুয়ারী) জেলা প্রশাসনের নির্ধারিত ওয়েবসাইটে (www.chittagong.gov.bd) নবম শ্রেণির ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে।
স্কুলভিত্তিক আসন ও আবেদন: নয় সরকারি ৯ম শ্রেণির ৭৫০ আসনে আবেদন জমা পড়েছে ৭ হাজার ৬৪৮টি।  এরমধ্যে কলেজিয়েট স্কুল এন্ড কলেজে ১৪০ আসনে ১ হাজার ৫৬৮টি। সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয়ে ১৪০ আসনে ১২৬০টি, নাসিরাবাদ সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে ১৫০ আসনে ১৫৮৫টি। চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়ে আসনে ৮০ আসনে ৭৫৯টি, চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ৬০ আসনে ৮২৪টি, হাজী মুহাম্মদ মহসীন সরকারি উচ্চ বিদ্যালয়ে ৪০ আসনে ৪৫৫টি, বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ে ৮০ (ছাত্র ৪০ ও ছাত্রী ৪০) আসনে ৮০৭টি (বালক ৫১৩ ও বালিকা ২৯৪), সিটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ৬০ আসনে ৩৯০টি আবেদন জমা পড়েছে।
বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, জানুয়ারী ৪, ২০১৬
এসবি/টিসি
বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।