ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

প্রযুক্তির পরিবর্তনের সঙ্গে শিক্ষকদের খাপ খাওয়াতেই হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৪ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০১৭
প্রযুক্তির পরিবর্তনের সঙ্গে শিক্ষকদের খাপ খাওয়াতেই হবে

চট্টগ্রাম: চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউ) শিক্ষকদের গুণগত মানোন্নয়নে টিচিং মেথড শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবার বিকেলে সিআইইউ’র সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এ সেমিনারের আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের ‘সেন্টার অব এক্সিলেন্স ইন টিচিং এন্ড লার্নিং (সিইটিএল)’।

সেমিনারে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন গবেষক, মার্কিন যুক্তরাষ্ট্রের হ্যান্ডারসন স্টেইট বিশ্ববিদ্যালয়ের পলিটিক্যাল সায়েন্স এন্ড পাবলিক এডমিনিস্ট্রেশন বিভাগের অধ্যাপক ড. হারুন এ. খান।

‘টেকনোলজি ইন ক্লাশরুম আন্ডার গ্লোবালাইজড ওয়ার্ল্ড’ শীর্ষক এই সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিআইইউ’র উপাচার্য অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরী।

অন্যান্যের মধ্যে সিআইইউ ট্রাস্টি বোর্ডের সদস্য আমির হুমায়ুন মাহমুদ চৌধুরী, সিইটিএল এর পরিচালক ড. মাহমুদ হাসান উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের প্রধান আলোচক ড. হারুন এ. খান শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, বর্তমান বিশ্বে প্রযুক্তির দ্রুত পরিবর্তন ঘটছে।

এর সাথে তাল মিলিয়ে চলা খুবই কঠিন। কিন্তু প্রযুক্তির এই দ্রুতলয়ের পরিবর্তনের সঙ্গে শিক্ষকদের খাপ খাওয়াতেই হবে, কারণ বর্তনমান যুগের শিক্ষার্থীরা অনেক বেশি প্রযুক্তি সচেতন।  

তিনি বলেন, যে মুহূর্তে আপনি হয়তো কোন প্রযুক্তি আয়ত্ত্ব করছেন, সে মহূর্তে  হয়তো সেটি অপ্রচলিত হয়ে গেছে। কিন্তু এই পরিবর্তন সম্পর্কে আপনাকে অবগত থাকতেই হবে। বর্তমান বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ক্লাশরুম প্রযুক্তি ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে। এই প্রযুক্তি ব্যবহার করে উন্নত বিশ্বের শিক্ষকরা বিশ্বের বিভিন্ন প্রান্তের শিক্ষার্থীদের সাথে কমিউনিকেট করছে।

তিনি সিআইইউ’র শিক্ষকদের পপলেট, প্রেটজি, ক্যামটেশিয়া, ক্যামটুলা, ব্ল্যাকবোর্ড প্রযুক্তি, টার্নইটইন প্রভৃতি অত্যাধুনিক ক্লাশরুম প্রযুক্তি সম্বন্ধে ব্যবহারিক ধারণা প্রদান করেন।

অনুষ্ঠানে ড. হারুন এ. খান সিআইইউ’র আন্তর্জাতিক পরামর্শক হতে সম্মত হয়েছেন বলে জানান উপাচার্য অধ্যাপক ড. মাহফুজুল হক চৌধুরী।

সেমিনারে অন্যান্যের মধ্যে সিআইইউর ব্যবসায় অনুষদের ডিন ড. নুরুল আবসার নাহিদ, বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস কমিশনের সাবেক সদস্য অধ্যাপক মো. জাকির হোসেন, সিআইইউর ফিন্যান্স বিভাগের প্রধান ড. সৈয়দ মনজুর কাদের, ইংরেজি বিভাগের প্রধান সার্মেন রড্রিক্স, কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের প্রধান আতিকুর রহমান, মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগের প্রদান মোসলেহউদ্দিন খালেদসহ বিভিন্ন বিভাগের শিক্ষকরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯২৫ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০১৭

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।