ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

যেভাবে হয় নলকূপ, ধান ভাঙার কল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৮ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৭
যেভাবে হয় নলকূপ, ধান ভাঙার কল তৈরি হচ্ছে যন্ত্রাংশ। ছবি: উজ্জ্বল ধর

চট্টগ্রাম : কিশোর ও বয়স্ক কিছু শ্রমিক কাঠের ফ্রেমের ভেতর যন্ত্রের পার্টস বসাচ্ছেন নিঁখুতভাবে। কেমিকেল মিশ্রিত পাহাড়ি লাল বালি দিয়ে ক্রমাগত তৈরি করে চলেছেন নতুন পার্টস তৈরির ছাঁচ। তারপর অত্যন্ত ধীর গতিতে মূল পার্টসটি খুলে নিয়ে ছাঁচে দিচ্ছেন রজন মিশ্রিত গুড়ো লোহা ছিটিয়ে। এরপর চিকন লোহা দিয়ে ছাঁচটিকে নিখুঁত করে তুলছেন। তারপর বন্ধ করে দিচ্ছেন কাঠের আরেকটি ঢাকনা দিয়ে।

তীব্র তাপে লোহা যখন গলে পানির মত তরল হয়ে যায় তখন তা ছাঁচের ঢাকনার ছোট ছিদ্র দিয়ে প্রবেশ করানো হয়। তারপর আবারো চাপা দেওয়া হয় বালির ঢাকনা দিয়ে।

দুই থেকে চার দিন পর সেই ঢাকনা খুলে মাটির ভিতর থেকে বের করে আনা পার্টসটি ঘষে মেজে ব্যবহার উপযোগী করে তোলা হয়।

এই পার্টসের কোনোটি নলকূপ, কোনোটি কড়াই, কোনটি আবার ধান ভাঙার কলের।

তৈরি হচ্ছে যন্ত্রাংশের ছাঁচ।  ছবি: উজ্জ্বল ধরপার্টস তৈরির এই চিত্র নগরীর সাগরিকা এলাকার।

চট্টগ্রামের জাহাজ ভাঙা শিল্পের লোহার উপর ভিত্তি করে চট্টগ্রামসহ দেশের বিভিন্ন অঞ্চলে গড়ে উঠেছে এমন ফাউন্ড্রি শিল্প। এতে তৈরি হয় জাহাজের পাখা, শ্যালো ইঞ্জিনের সেচ পাম্প,  পিস্টন, টিউবওয়েল, পাওয়ার টিলারের বিভিন্ন যন্ত্রাংশ, লেদ মেশিন, গাড়ির ব্রেকের ড্রাম, করাত কল, ফ্লাওয়ার মিল, টেক্সটাইল মিল এবং অয়েল মিল, ধানকাটা মেশিন ও লোহার কড়াইসহ অন্যান্য মেশিনের যন্ত্রাংশ।

বগুড়ায় এই শিল্প ব্যাপক প্রসার লাভ করলেও কাঁচামালের যোগানদাতা চট্টগ্রামে তেমনভাবে ফাউন্ড্রি গড়ে ওঠেনি দক্ষ জনবলের অভাবে। নগরীর বায়েজীদ, সাগরিকা, সরাইপাড়া, মতিয়ারপুল এলাকায় ছোট ছোট কিছু কারখানা আছে। এগুলোর শ্রমিকরাও অধিকাংশ বগুড়া থেকেই আসা।

তৈরি হচ্ছে যন্ত্রাংশের ছাঁচ।  ছবি: উজ্জ্বল ধরভারত ও নেপালে ফাউন্ড্রি শিল্পপণ্যের ব্যাপক চাহিদা রয়েছ্। এ পণ্য চোরাই পথে পাচারও হচ্ছে। বাংলাদেশে অধিকাংশ কারখানা এখনো সনাতনী পদ্ধতিতে পণ্য উৎপাদন করে বলে এই শিল্পের বিশ্ববাজার এখনো চীনের হাতে। আধুনিকায়ন ও পর্যাপ্ত মূলধনের যোগান হলে বাংলাদেশে ফাউন্ড্রিও হতে পারে বৃহৎ শিল্প।

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৭
জেডএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।