ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সবজির দাম পাইকারিতে কমলেও খুচরায় প্রভাব নেই

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৪৫ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৭
সবজির দাম পাইকারিতে কমলেও খুচরায় প্রভাব নেই সবজির দাম পাইকারিতে কমলেও খুচরায় প্রভাব নেই। ছবি: সোহেল সরওয়ার/বাংলানিউজ

চট্টগ্রাম: পাইকারি বাজারে প্রায় শাকসবজির দাম কেজিতে পাঁচ টাকা পর্যন্ত কমেছে। অথচ খুচরা পর্যায়ে এর কোনো প্রভাব নেই। গেল সপ্তাহের দামেই বিক্রি  হচ্ছে সবজি।

পাইকারিতে শিমের কেজি বিক্রি  হচ্ছে ৪৫ টাকা, খুচরা পর্যায়ে ৬০ টাকা। অথচ গত সপ্তাহে পাইকারিতে এই সবজি ৫০ টাকায় ছিল।

যা খুচরা পর্যায়ে ৬০ টাকায় বিক্রি হয়েছিল। এই সপ্তাহে ৫ টাকা কমে যাওয়ায় খুচরা পর্যায়ে ৫৫ টাকায় বিক্রি করার কথা।
কিন্তু অতিরিক্ত লাভের আশায় দোকানিরা দাম কমাননি।

শুধু শিম না, বেগুন, টমেটো, বাঁধাকপি ও ফুলকপির ক্ষেত্রেও একই অবস্থা। বেগুন টমেটো, বাঁধাকপি ও ফুলকপির পাইকারিতে দাম কেজি প্রতি কমেছে তিন-চার টাকা। অথচ খুচরা বাজারে এই মূল্য হ্রাসের কোনো প্রভাব পড়েনি।

নগরীর রিয়াজ উদ্দিন বাজারের আড়তে সবজিগুলোর দাম গত সপ্তাহের চেয়ে কেজিপ্রতি পাঁচ টাকা পর্যন্ত কমেছে। সপ্তাহের প্রথম দিনে বেগুন কেজিতে ৩০ টাকা, টমেটো ৩৫, ফুলকপি ৩৫, বাঁধাকপি ৩৫, মুলা ১৫, শসা ২৫ ও আলু ২০ টাকা দরে বিক্রি হচ্ছে। অথচ চকবাজার ও কাজির দেউড়ি বাজারে গত সপ্তাহের দরে বেগুন কেজিতে ৪০টাকা, টমেটো ৪০-৪৫, ফুলকপি ৪০, বাঁধাকপি ৪৫, মুলা ২০, শসা ৩৫ ও আলু ২৫ টাকায় বিক্রি হচ্ছে। যা গত সপ্তাহে পাইকারিতে চার-পাঁচ টাকা বেশি থাকলেও এই দামেই খুচরা পর্যায়ে বিক্রি হয়েছিল।

জানতে চাইলে রিয়াজ উদ্দিন বাজার কাঁচামাল আড়ত ব্যবসায়ী মো.আবুল কাশেম বলেন, ‘শীত মৌসুম আসার পর থেকেই-তো্ সবজির দাম কমতির  দিকে। গত সপ্তাহের তুলনায় এই সপ্তাহে চার-পাঁচ টাকা পর্যন্ত কমেছে। খুচরা বাজারে  দাম না কমার কারণ সেটা তারাই ভালো জানবে। ’

অনেক বছর ধরে কাজির দেউড়ি বাজারে খুচরা ব্যবসা  করেন সুনিল। বৃহস্পতিবার তিনি প্রতি কেজি টমেটো ৩০, বাঁধাকপি ৩০, মুলা ১৫, শসা ২০ টাকায় কিনে এনেছেন। কিন্তু তিনি টমেটো ৪০, বাঁধাকপি ৪০, মুলা ২০ ও শসা ৩০ টাকায় বিক্রি করছেন।

জানতে চাইলে তিনি  বললেন, ‘পাইকারি বাজারে প্রায় সবজির দাম প্রতি কেজিতে পাঁচ টাকা পর্যন্ত কমেছে। তবে বৃহস্পতিবার ক্রেতা না থাকায় বিক্রি কম হওয়ায় সবজি বিক্রি হয়নি, ফলে অনেক সবজি নষ্ট হয়েছে। তাই দাম কমালে পোষাবেনা। ’

এদিকে বাজারে গরুর মাংসের কেজি ৫৮০, খাসির মাংসের কেজি ৭০০, ফার্মের মুরগি ১৩০ টাকায় বিক্রি হচ্ছে।

বাংলাদেশ সময়:১০৪৬, ২২ ডিসেম্বর ২০১৭

জেইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।