ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদের বিরুদ্ধে কবিতা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৯ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৭
সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদের বিরুদ্ধে কবিতা সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদের বিরুদ্ধে কবিতা। ছবি: সোহেল সরওয়ার/বাংলানিউজ

চট্টগ্রাম: `শুধু কবিতার জন্য এই জন্ম, শুধু কবিতার জন্য কিছু খেলা, শুধু কবিতার জন্য একা হিম সন্ধেবেলা ভূবন পেরিয়ে আসা, শুধু কবিতার জন্য’ সুনিল গঙ্গোপাধ্যায়ের এ কবিতা আবৃত্তির মধ্য দিয়ে বাচিক শিল্প চর্চা কেন্দ্র তারুণ্যের উচ্ছ্বাস’র কবিতা উৎসব শুরু হয়েছে।

শুক্রবার (২২ ডিসেম্বর) বিকেলে ‘চট্টগ্রাম: কবিতার শহর’ শিরোনামে চার দিনব্যাপী কবিতা উৎসবে প্রধান অতিথি ছিলেন দেশবরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম।

নগরীর জেলা শিল্পকলা একাডেমির মুক্তমঞ্চে সৈয়দ হাসান ইমাম বলেন ‘সংস্কৃতিচর্চার মাধ্যমেই সোনার মানুষ গড়া যায়।

সাম্প্রদায়িকতা ও মৌলবাদীর বিরুদ্ধে সংস্কৃতিকর্মীরা রুখে দাঁড়ায়। মুক্তিযুদ্ধের সময়ও শোষণ ও অত্যাচারের বিরুদ্ধে সংস্কৃতিকর্মীরা প্রতিবাদী হয়ে উঠে।
সংস্কৃতিকর্মীদের গৌরবোজ্জ্বল ইতিহাস রয়েছে। রবীন্দ্র, নজরুল, লালনের ঐতিহ্যের মাধ্যমে সংস্কৃতিকর্মীরা মানুষের কাতারে পৌঁছেছে। শিল্পীসত্ত্বাকে ধরে রাখতে হবে। দেশের কল্যাণে এগিয়ে আসতে হবে। ’

তিনি আরও বলেন, ‘মুক্তিযুদ্ধে পাকিস্তানী বাহিনীদের যারা সহযোগিতা করেছে, তারা দেশে আবারো সক্রিয় হয়ে উঠছে। তারা বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশে ক্ষমতায় আসতে চায়। তা রুখতে হবে। মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তিকে ক্ষমতায় আনতে শিল্পীদের সোচ্ছার হতে হবে। ’

‘সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদের বিরুদ্ধে কবিতা’ শীর্ষক শিরোনামে তারুণ্যের উচ্ছ্বাস কবিতা উৎসব উদযাপন পরিষদের চেয়ারম্যান মফিজুর রহমানের সভাপতিত্বে সভায় অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের বাগমনিরাম ওয়ার্ড কাউন্সিলর মোহাম্মদ গিয়াস। সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদের বিরুদ্ধে কবিতা

তারুণ্যের উচ্ছ্বাস’র সাধারণ সম্পাদক মো. মুজাহিদুল ইসলামের সঞ্চালনায় সভায় স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি ডা. ভাগ্যধন বড়ুয়া।

সভায় ওপার বাংলা থেকে আগত স্বনামধন্য আবৃত্তিশিল্পী অপরাজিতা পাল ও শান্তনু চট্টোপাধ্যায়কে সম্মাননা ও উপহার সমাগ্রী তুলে দেয়া হয়।

এরপর শুরু হয় আবৃত্তি পরিবেশনা। শিল্পী সংগীতা দেবী পরিবেশন করেন রবীন্দ্রনাথ ঠাকুরের সাধারণ মেয়ে কবিতাটি, সেঁজুতি দে পরিবেশন করেন আমি সেই মেয়ে কবিতাটি, মৌসুমী চক্রবর্তী পরিবেশন করেন এই প্রজন্মের ইচ্ছা, বসকুসুম বড়ুয়া পরিবেশন করেন হঠাৎ দেখা কবিতাটি।

এছাড়াও আবৃত্তি পরিবেশন করেন ডা. ফরিদা ইয়াসমিন সুমি, অনন্যা চৌধুরী, দুলাল দাশগুপ্ত, মৌসুমী চক্রবর্তী, সুপ্রিয়া চৌধুরী, নিশাত হাসিনা শিরিন প্রমুখ।

৪ দিনব্যাপী কবিতা উৎসবে মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে দেশের শীর্ষ স্থানীয় নিউজপোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কম ও দৈনিক আজাদী।  

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৭

এসবি/টিসি   

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।