ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

দোহাজারী-কক্সবাজার রেললাইনের কাজ শুরু জানুয়ারিতে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৭ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৭
দোহাজারী-কক্সবাজার রেললাইনের কাজ শুরু জানুয়ারিতে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন রেলওয়ের মহাপরিচালক মো. আমজাদ হোসেন।

চট্টগ্রাম: দোহাজারী-কক্সবাজার রেললাইনের কাজ আগামী জানুয়ারিতে শুরু হবে বলে জানিয়েছেন রেলওয়ের মহাপরিচালক মো. আমজাদ হোসেন।

শুক্রবার (২২ ডিসেম্বর) সিআরবির রেলওয়ে বিশ্রামাগারে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা জানান।

মহাপরিচালক বলেন, কোনো দেশের উন্নয়নের জন্য যোগাযোগ ব্যবস্থার উন্নতি সাধন অপরিহার্য।

রেল হচ্ছে গুরুত্বপূর্ণ গণপরিবহন। কোনো দেশের গণপরিবহন যত উন্নত সেই দেশ তত উন্নতি লাভ করে।
আমাদের দেশে নানা কারণে সেটা হয়ে ওঠেনি। বর্তমান সরকার দায়িত্ব নেওয়ার পর যোগাযো্গ ব্যবস্থায় আমূল পরিবর্তন এসেছে। রেলওয়ের জন্য আলাদা মন্ত্রণালয় গঠন করেছে। রেলপথের উন্নয়নে অর্থ বরাদ্দ দিচ্ছে।

তিনি বলেন, কক্সবাজার পর্যটন নগরী হওয়া সত্ত্বেও উন্নত যোগাযোগ ব্যবস্থা নেই। রেলওয়ে দোহাজারী থেকে কক্সবাজার, কক্সবাজার থেকে ঘুমধুম পর্যন্ত রেললাইন তৈরির উদ্যোগ নিয়েছে। প্রথম ধাপে দোহাজারী-কক্সবাজার রেললাইনের নির্মাণকাজ শুরু হবে। দোহাজারীতে রেলওয়ের নিজস্ব জায়গায় স্টেশন নির্মাণসহ প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণের কাজ হবে। শঙ্খ নদের ওপর সেতু নির্মাণের লক্ষ্যে পাইলিংয়ের কাজ কয়েকদিনের মধ্যে শুরু হবে। দুটি ঠিকাদারি প্রতিষ্ঠান শিগগির কাজ শুরু করবে।

মহাপরিচালক জানান, দোহাজারী-কক্সবাজার রেললাইনের জমি অধিগ্রহণের কাজ শেষ পর্যায়ে রয়েছে। কয়েকদিনের মধ্যে চট্টগ্রাম ও কক্সবাজারের জেলা প্রশাসক রেললাইনের জন্য অধিগ্রহণ করা জমির ক্ষতিপূরণ সংশ্লিষ্টদের বুঝিয়ে দেবেন।     

সিআরবি এলাকার অবৈধ স্থাপনা উচ্ছেদের নির্দেশ

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৭

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।