ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বেসরকারিতে এমফিল-পিএইচডি’র সুযোগ নেই

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৬ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৭
বেসরকারিতে এমফিল-পিএইচডি’র সুযোগ নেই বক্তব্য দিচ্ছেন অধ্যাপক ড. অনুপম সেন

চট্টগ্রাম: আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী ও শিক্ষায় একুশে পদকপ্রাপ্ত প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন বলেন, বিশ্ববিদ্যালয়ের ধাপ হলো দু’টো। এক, শিক্ষার্থীদের শিক্ষা বিতরণ করা, তাদের শিক্ষিত করা ও জ্ঞানের সাথে তাদের পরিচিত করা; দুই, জ্ঞান সৃষ্টি করা।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) নগরীর প্রবর্তক মোড়ে অবস্থিত প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় অডিটোরিয়ামে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের সেল্ফ অ্যাসেসমেন্ট (এসএ) কমিটির উদ্যোগে আয়োজিত ‘শেয়ারিং স্টেকহোল্ডারস ওপিনিয়ন অ্যান্ড স্যাটিসফেকশন’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ-কথা বলেন।

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ে জ্ঞান সৃষ্টির জন্য রিসার্চের গুরুত্ব অপরিসীম।

কিন্তু দুঃখের সাথে বলতে হচ্ছে, আমাদের দেশে পাবলিক বিশ্ববিদ্যালয়ে রিসার্চের অর্থাৎ এম.ফিল ও পি.এইচ.ডি করার সুযোগ থাকলেও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে এখনও সেই সুযোগ নেই।  

সিএসই বিভাগের সেল্ফ অ্যাসেসমেন্ট (এসএ) কমিটির প্রধান সাহীদ মো. আসিফ ইকবালের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন রেজিষ্ট্রার ইঞ্জিনিয়ার মো. আবু তাহের, আইকিউএসির ডিরেক্টর প্রফেসর ড. তৌফিক সাঈদ ও অ্যাডিশনাল ডিরেক্টর রফিকুল ইসলাম।

সেমিনার সঞ্চালনায় ছিলেন সিএসই বিভাগের সহকারী অধ্যাপক সৈয়দ মোহাম্মদ মিনহাজ হোসাইন।

বিশেষ অতিথিরা তাঁদের বক্তব্যে সদ্য প্রয়াত প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উদ্যোক্তা ও সাবেক সিটি মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীকে স্মরণ করে চট্টগ্রামের উন্নয়ন ও শিক্ষা বিস্তারে তাঁর বিভিন্ন অবদানের কথা তুলে ধরেন।

সাহীদ মো. আসিফ ইকবাল স্টেকহোল্ডারদের কাছ থেকে বিভাগের অবকাঠামো, সুযোগ-সুবিধা, শিক্ষাদান পদ্ধতি, পাঠ ও শিক্ষাক্রম, কো-কারিকুলার ও অন্যান্য কারিকুলার এক্টিভিটিস বিষয়ে যে-জরিপ পাওয়া গিয়েছে, সে-বিষয়ে সন্তুষ্টির মাত্রা উপস্থাপন ও বিশ্লেষণ করেন।

সেমিনারে তড়িৎ প্রকৌশল বিভাগের চেয়ারম্যান মোহাম্মদ ইফতেখার মনির, আইন বিভাগের চেয়ারম্যান তানজিনা আলম চৌধুরী, ইংরেজি বিভাগের চেয়ারম্যান সাদাত জামান খান, অর্থনীতি বিভাগের চেয়ারম্যান ফারজানা ইয়াসমিন চৌধুরী, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের সহযোগী অধ্যাপক আকরামুল কবির খান ও সিএসই বিভাগের অন্যান্য শিক্ষক-শিক্ষার্থী-প্রাক্তন শিক্ষার্থী-কর্মকর্তা-কর্মচারিরা এবং বিভিন্ন বিভাগের সেল্ফ অ্যাসেসমেন্ট কমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

এছাড়া আরও উপস্থিত ছিলেন পরীক্ষা নিয়ন্ত্রক শেখ মুহাম্মদ ইবরাহিম, ডেপুটি রেজিস্ট্রার মো. খুরশিদুর রহমান, উপ-পরিচালক (হিসাব) হাছানুল ইসলাম চৌধুরী প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০০৬ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৭

টিএইচ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।