ঢাকা, সোমবার, ২৩ মাঘ ১৪২৯, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৪ রজব ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

এলপি গ্যাস গৃহিণীদের দৈনিক দুঘণ্টা সাশ্রয় করছে: দীপা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৩ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৭
এলপি গ্যাস গৃহিণীদের দৈনিক দুঘণ্টা সাশ্রয় করছে: দীপা কুইজ বিজয়ীদের সঙ্গে অতিথিরা

চট্টগ্রাম: দৈনন্দিন রান্নার কাজে এলপি গ্যাস দৈনিক দুঘণ্টা সাশ্রয় করছে বলে জানিয়েছেন অভিনেত্রী দীপা খন্দকার।

'এলপি গ্যাস ব্যবহারের প্রশিক্ষণ নিন, নিরাপদ থাকুন প্রতিদিন' স্লোগানে নিরাপদ নিবাস শীর্ষক সচেতনতামূলক কর্মশালায় তিনি এ কথা বলেন।

বুধবার (২৭ ডিসেম্বর) সকালে আগ্রাবাদের হোটেল অ্যামব্রোশিয়ায় দেশের শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান বসুন্ধরা গ্রুপের বসুন্ধরা এলপি গ্যাস এ কর্মশালার আয়োজন করে।

দীপা খন্দকার বলেন, বসুন্ধরা এলপি গ্যাসের উদ্যোগে নারীদের নিয়ে এ ধরনের  সচেতনতামূলক আয়োজন সত্যিই প্রশংসার দাবিদার। গৃহিণীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ প্রমাণ করে এ ক্যাম্পের সার্থকতা।

তিনি বলেন, এলপি গ্যাস ব্যবহার যে খুবই স্বাচ্ছন্দ্যপূর্ণ তা যেমন এ কর্মশালার মাধ্যমে আমরা জানতে পারি তেমনি কী কী ধরনের সতর্কতামূলক বিষয় আমাদের লক্ষ রাখতে হবে তা-ও এখান থেকে আমরা শিখতে পারছি। এ শেখাটাই কিন্তু অনেক বড় ব্যাপার।

দীপা বলেন, আপনার বলেছেন প্রত্যেক গৃহিণী সংসারের ৮০ ভাগ দায়িত্ব পালন করছেন। এটা সারা দুনিয়া জানে। আমি মনে করি যেকোনো কাজ জেনে বুঝে আনন্দের সঙ্গে করলে নিজস্ব একটি অবস্থান তৈরি করা সম্ভব। এ কর্মশালার মাধ্যমে আমরা যা জেনেছি তা অন্যদের মধ্যে ছড়িয়ে দিলে অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা ঘটবে না।

কর্মশালায় মূল বক্তব্য উপস্থাপন করেন বসুন্ধরা এলপিজির হেড অব ডিভিশন সেলস মীর টিআই ফারুক রিজভী।

মীর টিআই ফারুক রিজভী বলেন, আন্তর্জাতিক স্ট্যান্ডার্ডের চেয়ে বেশি ২ দশমিক ৬৫ মিলিমিটার পুরুত্বের স্টিল শিট দিয়ে বসুন্ধরা এলপি গ্যাসের সিলিন্ডার তৈরি করা হয়। যাতে আমাদের দেশে সিলিন্ডার পরিবহন ও লোড-আনলোডের ঝাঁকুনি ও চাপ সহ্য করতে পারে।

তিনি গৃহিণীদের বিভিন্ন প্রশ্নের উত্তরে সরাসরি সূর্যের আলো, বৃষ্টি বা তাপের মধ্যে গ্যাস সিলিন্ডার না রাখা, ব্যবহারের পর বা খালি সিলিন্ডারের সেফটি ক্যাপ লাগিয়ে রাখার, ব্যবহারের পর রেগুলেটরের সুইচ বন্ধ রাখার, রান্নার সময় নাইলনের কাপড় পরিহার করে সুতির কাপড় বা অ্যাপ্রন পরার পরামর্শ দেন।

সাতকানিয়াসহ বিভিন্ন স্থানে গ্যাস সিলিন্ডার ক্রস ফিলিং করে গ্রাহকদের ঠকানোর প্রবণতা দেখা গেছে জানিয়ে তিনি অনুমোদিত ডিলার বা পরিচিত দোকান থেকে গ্যাস সিলিন্ডার কিনতে অনুরোধ জানান।

শুভেচ্ছা বক্তব্য দেন সদরঘাট থানার ওসি মর্জিনা আকতার।

দীপা খন্দকারের পরিচালনায় কুইজ পর্বে বিজয়ী হন রোকসানা আকতার, ফারজানা, ফারিয়া, সুমি ও তারিন। এর মধ্যে রোকসানা পেয়েছেন বসুন্ধরা এলপি গ্যাসের নতুন সিলিন্ডার।

অনুষ্ঠানে বসুন্ধরা এলপি গ্যাসের সেলস অ্যান্ড এক্টিভিশন টিমের ঊর্ধ্বতন কর্মকর্তা, স্থানীয় পরিবেশক ও গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

পরিবেশবান্ধব এলপি গ্যাসের যথাযথ ব্যবহার নিশ্চিত করতে গত ১৯ ডিসেম্বর জেলা উপজেলা পর্যায়ে চতুর্থবারের মতো বসুন্ধরা এলপি গ্যাস 'নিরাপদ নিবাস' নামে সচেতনতামূলক ক্যাম্পেইন শুরু করে।   ইতিমধ্যে চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, জয়পুরহাট ও দোহারে এ কর্মশালা হয়েছে। পর্যায়ক্রমে অন্যান্য জেলায় এ ক্যাম্পেইন হবে।

বাংলাদেশ সময়: ১৫৩৪ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৭

এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa