ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

নৌ-বাহিনীর সমুদ্র সচেতনতা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৬ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৭
নৌ-বাহিনীর সমুদ্র সচেতনতা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত নৌ-বাহিনীর সমুদ্র সচেতনতা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

চট্টগ্রাম: দুই দিনের সমুদ্র সচেতনতা বিষয়ক সেমিনার চট্টগ্রাম নৌ অঞ্চলে বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) সম্পন্ন হয়েছে। বাংলাদেশ নৌবাহিনীর বাৎসরিক সমুদ্র মহড়া ‘এক্সারসাইজ সেফ গার্ড-২০১৭’ এর অংশ হিসেবে এ সেমিনারের আয়োজন করা হয়।

চট্টগ্রামস্থ বানৌজা ঈসা খানের স্কুল অব মেরিটাইম ওয়ারফেয়ার অ্যান্ড ট্যাকটিক্স (এসএমডব্লিউটি) আয়োজিত সেমিনারের সমাপনী অনুষ্ঠানে চট্টগ্রাম নৌ অঞ্চলের কমান্ডার রিয়ার এডমিরাল এম আবু আশরাফ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

এসময় অন্যান্যের মধ্যে চট্টগ্রাম নৌ অঞ্চলের উচ্চপদস্থ সামরিক-বেসামরিক কর্মকর্তা এবং বিভিন্ন মেরিটাইম সংস্থার উর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সেমিনারে সমুদ্র সম্পদের সুরক্ষা ও সঠিক ব্যবহার, জাতীয় অর্থনৈতিক প্রবৃদ্ধি বৃদ্ধির লক্ষ্যে সমুদ্র সম্পদকে কাজে লাগাতে মেরিটাইম শিক্ষাকে শক্তিশালীকরণ ও সমুদ্রপথে সন্ত্রাস দমনে করণীয় বিষয়সমূহের উপর গুরুত্বপূর্ণ আলোচনা করা হয়।

সেমিনারে ব্লু অর্থনীতির ধারণা উন্নয়ন ও বাস্তবায়নের বিভিন্ন চ্যালেঞ্জ, বাণিজ্যিক জাহাজের নিরাপত্তা ব্যবস্থাপনা ও গভীর সমুদ্রে মৎস্য আহরণের সম্ভাবনা নিয়ে আলোচনা করা হয়।

সেমিনারে বক্তব্য রাখছেন খু লনা কমডোর কমান্ডিং কমডোর শামসুল আলম

সেমিনারে জাতীয় ও অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশ নৌবাহিনীর হাইড্রোগ্রাফিক ও ওসানোগ্রাফিক সেন্টারের অবদানসমূহ এবং এ অঞ্চলের অর্থনৈতিক উন্নয়নে গভীর সমুদ্র বন্দর স্থাপনের বিভিন্ন উপকারিতা বিষয়ে আলোকপাত করা হয়।

পাশাপাশি নৌবাহিনী কর্তৃক দেশে প্রথমবারের মতো সফলভাবে আয়োজিত আইওএনএস মাল্টিল্যাটারাল মেরিটাইম সার্চ অ্যান্ড রেসকিউ এক্সারসাইজ ২০১৭ এর বিভিন্ন দিক তুলে ধরা হয়। এর মতো বৃহৎ ও আন্তর্জাতিক সমুদ্র মহড়া সফলভাবে সম্পন্ন করায় দেশে-বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি বৃদ্ধি পেয়েছে বলে বিশেষজ্ঞরা মতামত ব্যক্ত করেন।

এতে চট্টগ্রাম ও পায়রা বন্দর কর্তৃপক্ষ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়, মেরিন ফিসারিজ একাডেমি ও ডিজি শিপিং এর উর্দ্ধতন কর্মকর্তাসহ সেনা, নৌ, বিমান বাহিনী ও কোস্টগার্ডের কর্মকর্তারা বিভিন্ন বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন।

সেমিনারে বক্তারা বাংলাদেশের বিশাল সমুদ্র সম্পদের সুষ্ঠু ব্যবস্থাপনা ও এই সম্পদকে যথাযথভাবে কাজে লাগানোর মাধ্যমে টেকসই উন্নয়ন নিশ্চিত করতে সকল মেরিটাইম সংস্থাকে একসঙ্গে কাজ করার আহবান জানান। পাশাপাশি সেমিনারে উপস্থিত মেরিটাইম বিশেষজ্ঞরা ব্লু ইকোনমির উন্নয়নে একটি সমন্বিত কর্ম-পরিকল্পনা প্রণয়নের উপর গুরুত্বারোপ করেন।

এর আগে, একই বিষয়ে বুধবার (২৭ ডিসেম্বর) খুলনা নৌঅঞ্চলে নৌবাহিনী ঘাঁটি তিতুমীরের ফেয়ারওয়ে মাল্টিপারপাস হলে সেমিনারের আয়োজন করা হয়। অনুষ্ঠানে খুলনা কমডোর কমান্ডিং কমডোর শামসুল আল প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এসময় অন্যান্যের মধ্যে খুলনা নৌ অঞ্চলের উচ্চপদস্থ সামরিক-বেসামরিক কর্মকর্তা এবং বিভিন্ন মেরিটাইম সংস্থার উর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৪৮ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৭

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।