ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ধুলোময় বন্দরনগরী, নিষ্কৃতি কবে?

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩২৮ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৭
ধুলোময় বন্দরনগরী, নিষ্কৃতি কবে? চট্টগ্রামের নিমতলা বিশ্ব রোডের বেহাল চিত্র।

চট্টগ্রাম: দীর্ঘ মেয়াদে এবারের বর্ষায় ভেঙে পড়েছে বন্দরনগরী চট্টগ্রামের যাতায়াত ব্যবস্থা। অলি-গলি থেকে শুরু হরে প্রধান সড়কসহ এমন কোনো রাস্তা ছিলো না যা চলাচলের উপযোগী ছিল। আর এই মৌসুমে পুরো শহর যেনো ধুলাময় নগরীতে পরিণত হয়েছে। 

একদিকে সামান্য বৃষ্টিতে কোমর সমান পানিতে ডুবে যায় সিটি করপোরেশনের প্রতিটি রাস্তাঘাট, অন্যদিকে ওয়াসার পানি সরবরাহ লাইন স্থাপন নিয়ে নগরজুড়ে ব্যাপক খোঁড়াখুঁড়ি আর সিডিএ-এর ফ্লাইওভার নির্মাণের কারণে আরও চরম জনদুর্ভোগের নাম হয়ে ওঠেছে সড়ক যোগাযোগ ব্যবস্থা।
চট্টগ্রামের নিমতলা বিশ্ব রোডের বেহাল চিত্র।                     <div class=

" src="http://cdn.banglanews24.com/media/imgAll/2016October/bg/ctg-road-dust-0320171230091952.jpg" style="border-style:solid; border-width:1px; margin:1px; width:100%" />বর্ষাকালে বন্দরনগরীর পতেঙ্গা বিমানবন্দর সড়ক, ইপিজেড সড়ক, নিমতলা, বিশ্বরোড, মুরাদপুর থেকে অক্সিজেন, বহদ্দারহাট-চান্দগাঁও হয়ে আরাকান সড়ক কাপ্তাই রাস্তার মাথা থেকে কুয়াইশ সড়কগুলো ভেঙে যায়। যা এখনও ঠিক করতে পারেনি সংশ্লিষ্ট সংস্থাগুলো।

চট্টগ্রামের পতেঙ্গা বিমানবন্দর সড়কের বেহাল চিত্র।  স্থানীয়দের অভিযোগ, সিটি করপোরেশন, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) ও ওয়াসার সমন্বহীন সংস্কার এবং উন্নয়ন কাজের জন্য চরম ভোগান্তির শিকার হতে হচ্ছে।
চট্টগ্রামের মুরাদপুর হতে অক্সিজেন সড়কের বেহাল চিত্র। এজন্য শীতের এই মৌসুমে ‘মরার উপর খাড়ার ঘা’ ধুলাবালিতে আচ্ছন্ন এই সড়কগুলোতে এখন সামনা সামনি ১০ মিটার দূরত্বেও কি আছে তা দেখা যায় না। তাই যান চলাচল হয়ে পড়েছে চম্বুক গতির।
বহদ্দারহাট-চান্দগাঁও আরাকান সড়কের ধূলাময় বেহাল চিত্র। এদিকে যানবাহন সংশ্লিষ্টরা বলছেন, এসব পথে চলতে গিয়ে বছরের প্রতিটি দিনই গাড়ির যন্ত্রাংশ নষ্ট হচ্ছে। আবার দুর্ঘটনাও ঘটছে অহরহ।
কাপ্তাই রাস্তার মাথা থেকে কুয়াইশ সড়কে ১০ মিটার দূরত্বে কি আছে তা দেখা যায় না ধূলার কারণে। পঙ্গুত্ব বরণের পাশাপাশি প্রাণহানির মতো ঘটনাও ঘটছে প্রতিনিয়ত। হাঁপানি, ব্রঙ্কাইটিস ও এলার্জিজনিত নানা জটিল রোগে ভূগছে শিশু-কিশোর, বয়স্ক ও বয়োবৃদ্ধরা।
কাপ্তাই রাস্তার মাথা থেকে কুয়াইশ সড়কে ১০ মিটার দূরত্বে কি আছে তা দেখা যায় না ধূলার কারণে। সড়কের বেহাল দশায় রাস্তার পাশের দোকানিদের ব্যবসা লাটে ওঠছে! এ নিয়ে বিভিন্ন সময় মানববন্ধন প্রতিবাদ সমাবেশ করেও কোনো প্রতিকার পায়নি স্থানীয়রা।

বাংলাদেশ সময়: ০৯০৬ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৭
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।