ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

নির্বাচনের পাশাপাশি আন্দোলনের প্রস্তুতি নিন: নজরুল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২২ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৭
নির্বাচনের পাশাপাশি আন্দোলনের প্রস্তুতি নিন: নজরুল চট্টগ্রামে কেন্দ্র ঘোষিত বিএনপির কর্মী সমাবেশ প্রধান অতিথির বক্তব্য রাখেন স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। ছবি: উজ্জ্বল ধর/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: নির্বাচনের পাশাপাশি আন্দোলনের প্রস্তুতি নেওয়ার আহ্বান জানিয়েছেন বিএনপি স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খাঁন। শনিবার(৩০ ডিসেম্বর) নগরীতে এক সভায় প্রধান অতিথির বক্তব্যে বিএনপি নেতা-কর্মীদের প্রতি এ আহ্বান জানান তিনি।

নগরীর কাজির দেউড়ি ভিআইপি বেনক্যুইট কমিউনিটি সেন্টারে এ কর্মী সভার আয়োজন করে নগর বিএনপি। কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে এ সমাবেশের আয়োজন করা হয়।

নজরুল ইসলাম খাঁন বলেন, আমরা বিএনপির রাজনীতি করি। আমরা কোন বিপ্লবী দল না, আন্ডারগ্রাউন্ড কোন দল না।

আমরা কোন ষড়যন্ত্র করে ক্ষমতায় আসিনি। বিপ্লব করেও ক্ষমতায় যাওয়ার পার্টি না। তাই আমাদের নীতি আদর্শের মাধ্যমে জনগণের কল্যাণে গণতান্ত্রিক প্রক্রিয়ায় নির্বাচনের মাধ্যমে বিজয়ী হয়ে জনগণের পক্ষ হয়ে জনগণের আকাঙ্খা পূরণ করতে হবে। সে কারণেই প্রতিনিয়ত আমাদের নির্বাচনের প্রস্তুতি থাকতে হবে।

‘আমাদের মতো দেশে যেখানে ক্ষমতা দখলের ইতিহাস আছে এবং সেই ক্ষমতা ব্যবহারের জন্য, রক্ষা করার জন্য নির্বিচারে খুন,গুম ও মিথ্যা মামলা দেওয়ার ইতিহাস আছে। সেখানে নির্বাচনের পাশাপাশি আন্দোলনের প্রস্তুতিও থাকতে হবে। ’

সভায় প্রধান বক্তার বক্তব্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, বাংলাদেশ আজ ক্রান্তিলগ্নে এসে পৌঁছেছে। আগামীতে বাংলাদেশ কোন পথে থাকবে আমরা কোথায় যাব তা নির্ভর করছে গণতন্ত্রে বিশ্বাসী নেতা-কর্মীদের ভূমিকার উপর।

রংপুর সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি তৃতীয় অবস্থানে থাকার বিষয়ে খসরু বলেন, রংপুরের ভোট বিশ্লেষণে দেখা গেছে আওয়ামী লীগের ভোট ৬০ শতাংশ কমেছে আর বিএনপির ভোট বেড়েছে ৪০ শতাংশ। এটি কেবল রংপুরের নয়, পুরো বাংলাদেশের পুরো চিত্রের প্রভাব রংপুরে।

বিএনপি ২০০১ সালের চেয়ে বেশি আসন নিয়ে সরকার গঠন করবে দাবি করে তিনি বলেন, তা বুঝতে পেরে বিএনপিকে বাদ দিয়ে নির্বাচন করার ষড়যন্ত্র করছে সরকার। এজন্য তারা একটি ‘নির্বাচনী প্রকল্প’ গ্রহণ করেছে। জনগণের উপর আস্থা না থাকায় এ প্রকল্পের উপর নির্ভর করছে।

‘এরই অংশ হিসেবে নির্বাচন কমিশনসহ সংশ্লিষ্ট সব সংস্থাগুলোকে নিয়ন্ত্রণে নিয়ে যাচ্ছে। এরপরও কোন জায়গায় ঠেকে যেতে পারে তাই বিচার বিভাগকে নিয়ন্ত্রণে আনতে যা যা করার সবই করেছে। ’

খালেদা জিয়াকে নির্বাচনের বাইরে রাখার চেষ্টা চলছে অভিযোগ করে নেতা-কর্মীদের উদ্দেশ্যে আমীর খসরু বলেন,‘আমাদের দায়িত্ব এই প্রকল্প ভেঙে চুরমার করে দেওয়া। প্রত্যেক ক্ষেত্রে আঘাত করতে হবে। ’

আওয়ামী লীগ এর আগেও এ পথে চলেছে উল্লেখ করে তিনি বলেন, এই পথে চলতে গিয়ে চরমমূল্য দিয়েছিল। ২১ বছর তাদের ক্ষমতার বাইরে থাকতে হয়েছে। বাংলাদেশের মানুষ এখন আবার সিদ্ধান্ত নিয়েছে সরকারের এ পথ রোধ করার। কারণ যারা ভোটাধিকার কেড়ে নেয় তারা জনগণের সব কেড়ে নেয়। তাই জনগণ তাদের অধিকার ফিরে পেতে প্রস্তুতি নিয়েছে।

নির্বাচন এবং আন্দোলন পাশাপাশি রাখার আহ্বান জানিয়ে তিনি বলেন,‘২০১৮ সাল হবে গণতন্ত্র, মানবাধিকার, বিচার বিভাগের স্বাধীনতা আর ভোটাধিকার ফিরে পাওয়ার বছর। গুম,খুন থেকে মুক্ত হওয়ার বছর। ’

নগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্করের সঞ্চালনায় অনুষ্ঠিত কর্মী সভায় অন্যান্যের মধ্যে বিএনপি কেন্দ্রিয় সহসভাপতি মীর মোহাম্মদ নাছির উদ্দিন, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা বেগম রোজি কবির, চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান শামীম, নগর বিএনপির সিনিয়র সহসভাপতি আবু সুফিয়ান প্রমুখ বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৫২৩ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৭

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।