ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ডেইরি খাতে ৫০০ মিলিয়ন ডলার দেবে বিশ্ব ব্যাংক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৪ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৭
ডেইরি খাতে ৫০০ মিলিয়ন ডলার দেবে বিশ্ব ব্যাংক কর্মশালায় অতিথিরা

চট্টগ্রাম: দেশের ডেইরি খাতের আধুনিকায়নে ৫০০ মিলিয়ন ডলার (চার হাজার কোটি টাকা) দেবে বিশ্ব ব্যাংক। ২০১৮ সালের মার্চে এ সংক্রান্ত চূড়ান্ত চুক্তি সই হবে। ইতিমধ্যে প্রকল্পের প্রাথমিক কার্যক্রম শুরু হয়েছে।

শনিবার (৩০ ডিসেম্বর) সকালে নগরীর একটি হোটেলে জেলা ও বিভাগীয় প্রাণিসম্পদ অফিস আয়োজিত উপজেলা থেকে কমিউনিটি (ইউটুসি) কার্যক্রমের অংশগ্রহণমূলক সিদ্ধান্ত গ্রহণ কর্মশালায় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. কামরুজ্জামান এ তথ্য জানান।

তিনি বলেন, ডেইরি রেভ্যুলেশন অ্যান্ড মিট প্রডাকশন প্রজেক্টের আওতায় ৫০০ মিলিয়ন ডলারের প্রকল্পটি হবে এশিয়া প্যাসিফিকে ডেইরি খাতে সবচেয়ে বড় প্রকল্প।

এর অধীনে ডেইরি ভ্যালু চেইন ও মিট ভ্যালু চেইন গড়ে উঠবে। শত রকমের ডেইরি প্রডাক্ট বাজারজাত হবে।
প্রকল্পের অধীনে বিশ্বমানের ডেইরি কোয়ালিটি কনট্রোল ল্যাব হবে, উপজেলা পর্যায়ে ভেটেরিনারি হাসপাতাল, মিনি ল্যাব, মোবাইল ক্লিনিক, ওয়েস্ট ম্যানেজমেন্ট সিস্টেম, অটোক্লেভ বা ইনসিনারেটর সিস্টেম চালু করা হবে।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোহাম্মদ রেয়াজুল হকের সঞ্চালনায় কর্মশালায় সভাপতিত্ব করেন প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মো. আইনুল হক।

বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. জিল্লুর রহমান চৌধুরী।

অতিথি ছিলেন জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (একটেড) কান্ট্রি টিম লিডার এরিক ব্রন, চট্টগ্রাম ভেটেরিনারি ইউনিভার্সিটির সাবেক উপাচার্য  নীতিশ চন্দ্র দেবনাথ, চন্দনাইশের উপজেলা চেয়ারম্যান আবদুল জব্বার চৌধুরী, পটিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা কৃষিবিদ আবদুল্লাহ আল নোমান, চট্টগ্রাম প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক চৌধুরী ফরিদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৫৪ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৭

এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।