ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ভোটের আগে স্মার্ট কার্ড পাচ্ছেন কোতোয়ালীর ভোটাররা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৮ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৮
ভোটের আগে স্মার্ট কার্ড পাচ্ছেন কোতোয়ালীর ভোটাররা

চট্টগ্রাম: চট্টগ্রাম-৯ (কোতোয়ালী) আসনের যেসব ভোটার এখনো স্মার্ট আইডি কার্ড পাননি, ভোটের আগে তারা সেটি পাচ্ছেন।

ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট গ্রহণের সিদ্ধান্তের পর অগ্রাধিকার ভিত্তিতে কোতোয়ালীসহ দেশের মোট ৬টি আসনের ভোটারদের স্মার্ট কার্ড দেয়ার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

এ সংক্রান্ত চিঠি জেলা নির্বাচন অফিসে এসেছে।

ইসির জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের উপ-পরিচালক মোহাম্মদ মোশারফ হোসেন স্বাক্ষরিত চিঠিতে, অগ্রাধিকার ভিত্তিতে এসব আসনের যেসব ভোটার স্মার্ট আইডি কার্ড পাননি তাদের ভোটের আগে কার্ড দেয়ার নির্দেশনা দেয়া হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ছয়টি আসনে আগামি ৩০ ডিসেম্বর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

কোন ভোটারের আঙ্গুলের ছাপ না পাওয়া গেলে স্মার্ট কার্ড ব্যবহারের ফলে ভোটারের আঙ্গুলের ছাপ মেলানো সহজ হয়।

‘কিন্তু এ ছয়টি আসনের তথ্যে ত্রুটি থাকার কারণে অনেক ভোটারের স্মার্ট কার্ড প্রস্তুত করা সম্ভব হয়নি। নতুনভাবে তাদের স্মার্ট কার্ড মুদ্রণ করে ছয়টি আসনে প্রেরণ করা হয়েছে। ’

চিঠিতে আরও বলা হয়েছে, ভোটাররা উপজেলা বা থানা নির্বাচন অফিসে আইরিশ ও হাতের ১০ আঙুলের ছাপ দিয়ে স্মার্ট কার্ড নিতে পারবেন। এছাড়া এসব তথ্য ভোটারদের জানানোর জন্য প্রচারের ব্যবস্থা গ্রহণ করতে সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে।

কোতোয়ালী থানা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, এ পর্যন্ত ১ লাখ ৪৪ হাজার ৩৮০ জন ভোটার স্মার্ট কার্ড পেয়েছেন। স্মার্ট কার্ড পাননি ৬ হাজার ৬৫০ জন ভোটার।

কোতোয়ালী থানা নির্বাচন কর্মকর্তা মো. কামরুল আলম বাংলানিউজকে বলেন, মানহীন ছবি, নামে বিরাম চিহ্ন-পদবীর ব্যবহার ও স্থায়ী ঠিকানা নিয়ে জটিলতার কারণে অনেক ভোটারের স্মার্ট কার্ড আসেনি।

‘মানহীন ছবির জন্য যেসব কার্ড প্রিন্ট হয়নি, এ ধরনের প্রায় ৪ হাজার কার্ড প্রিন্ট করে পাঠানো হয়েছে। থানা নির্বাচন অফিস থেকে আইরিশ ও হাতের আঙুলের ছাপ দিয়ে ভোটাররা কার্ড তুলতে পারবেন। ’

‘ইভিএমে ভোট দিতে স্মার্ট কার্ড থাকা বাধ্যতামূলক নয়। ভোটার নাম্বার নিয়ে গেলে যে কেউ ইভিএমে ভোট দিতে পারবেন। ’ বলেন থানা নির্বাচন কর্মকর্তা মো. কামরুল আলম।

এর আগে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম-৯, ঢাকা-৬, ঢাকা-১৩, খুলনা-২, রংপুর-৩ ও সাতক্ষীরা-২ আসনে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণের সিদ্ধান্ত নেয় ইসি।

নগরের অভিজাত এলাকা হিসেবে খ্যাত কোতোয়ালী আসনটি চট্টগ্রাম সিটি করপোরেশনের ১৫ থেকে ২৩ ও ৩১ থেকে ৩৫ নম্বর ওয়ার্ড নিয়ে গঠিত। এ আসনে ভোটার রয়েছে ৩ লাখ ৯০ হাজার ৪৩১জন। এর মধ্যে পুরুষ ভোটার দুই লাখ চার হাজার ২০২ ও মহিলা ভোটার এক লাখ ৮৬ হাজার ২২৪ জন। এ আসনের ১৪৪টি ভোটকেন্দ্র ৯২০টি ভোটকক্ষ (বুথ) রয়েছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কোতোয়ালী আসন থেকে আওয়ামী লীগের মহিবুল হাসান চৌধুরী নওফেল ও বিএনপির ডা. শাহাদাত হোসেনসহ ৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৮
এসইউ/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।