ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

নতুন খাল খননের নির্দেশনা মেয়র নাছিরের

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫০ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৮
নতুন খাল খননের নির্দেশনা মেয়র নাছিরের বক্তব্য দেন মেয়র আ জ ম নাছির উদ্দীন

চট্টগ্রাম: নগরের জলাবদ্ধতা নিরসনে বাড়ইপাড়া থেকে কর্ণফুলী নদী পর্যন্ত নতুন খাল খনন প্রকল্পটি বাস্তবায়নে উদ্যোগী হওয়ার নির্দেশনা দিয়েছেন মেয়র আ জ ম নাছির উদ্দীন। এ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ১ হাজার ২৫৬ কোটি টাকা। গত ৭ নভেম্বর একনেক সভায় প্রকল্পটি অনুমোদিত হয়।

সোমবার (৩১ ডিসেম্বর) সকালে চট্টগ্রাম সিটি করপোরেশনের সম্মেলন কক্ষে প্রকৌশলীদের সভায় সভাপতির বক্তব্যে মেয়র এ নির্দেশনা দেন

প্রকল্পের ডিপিপি অনুযায়ী নতুন খালটি বহদ্দাহাট বাড়ইপাড়া চাক্তাই খাল থেকে শুরু করে শাহ আমানত সড়ক হয়ে নুরনগর হাউজিং সোসাইটির মাইজপাড়া দিয়ে পূর্ব বাকলিয়া হয়ে বলীরহাটের পাশে কর্ণফুলী নদীতে পড়বে। খালের দৈর্ঘ্য হবে ২ দশমিক ৯ কিলোমিটার এবং প্রস্থ ৬৫ ফুট।

খালটির মাটি উত্তোলন, সংস্কার ও নতুন যোগাযোগ ব্যবস্থা সৃষ্টি লক্ষ্যে খালের উভয় পাশে ২০ ফুট প্রশস্ত ২টি সড়ক নির্মিত হবে।

এ সময় মেয়র কাজের গুণমান অক্ষুণ্ন আছে কিনা তা সার্বক্ষণিক তদারকিসহ প্রতিটি কাজে নির্বাহী প্রকৌশলীকে মাঠ পর্যায়ে উপস্থিত থেকে তদারকির পরামর্শ দেন।

সভায় চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সামসুদ্দোহা, প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমদ, অতিরিক প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী আবু ছালেহ, আনোয়ার হোসেন, কামরুল ইসলাম, মনিরুল হুদা প্রমুখ উপস্থিত ছিলেন।  

সভায় ১৬ একর জায়গার ওপর ২৯৭ কোটি টাকা ব্যয়ে নগরীর কুলগাঁও বালুছড়ায় আধুনিক বাস-ট্রাক টার্মিনাল নির্মাণ নিয়ে আলোচনা হয়। টার্মিনালের জায়গার মধ্যে সিডিএর মালিকানাধীন রয়েছে ৮ একর। বাকি জায়গা অধিগ্রহণ করা হবে। অধিগ্রহণের জন্য ব্যয় ধরা হয়েছে ২৬০ কোটি ৫ লাখ ৫ হাজার টাকা। জমির উন্নয়ন বাবদ ৩ কোটি ৩৭ লাখ ৩৯ হাজার টাকা। বাস-ট্রাক টার্মিনালের অবকাঠামো উন্নয়নের জন্য ৭ কোটি ৫০ লাখ টাকা। ড্রেনেজ ব্যবস্থাসহ ইয়ার্ড নির্মাণে ২৫ কোটি টাকা। প্রকল্পটি কয়েক ধাপে বাস্তবায়ন করা হবে।

বাংলাদেশ সময়: ১৭৪৪ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৮
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।