ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সাদার্ন ইউনিভার্সিটিতে আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা শুরু

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৯ ঘণ্টা, জুন ১২, ২০২১
সাদার্ন ইউনিভার্সিটিতে আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা শুরু ...

চট্টগ্রাম: ‘আমাদের দেখা হোক মহামারি শেষে, আমাদের দেখা হোক জিতে ফিরে এসে’ স্লোগানে সাদার্ন ইউনিভার্সিটিতে শুরু হয়েছে তৃতীয় আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা।  

শুক্রবার (১১ জুন) পুরকৌশল বিভাগের সহকারী অধ্যাপক ও প্রতিযোগিতার সমন্বয়ক ড. তাসনিমা জান্নাতের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অনলাইনে যুক্ত হয়ে প্রতিযোগিতার শুভ উদ্বোধন করেন ইউনিভার্সিটির উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা অধ্যাপক সরওয়ার জাহান।

 

এসময় ভার্চুয়ালি যুক্ত ছিলেন বিশেষ অতিথি ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান প্রকৌশলী আশুতোষ নাথ ও বিভিন্ন বিভাগের মডারেটররা।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক সরওয়ার জাহান বলেন, গত এক বছরেরও বেশি সময় ধরে আমরা করোনা মহামারির নতুন পরিস্থিতির মুখোমুখি।

জীবনে হতাশ হওয়া যাবে না, নিজে স্বপ্ন দেখতে হবে এবং অপরকে দেখাতে হবে, সৃষ্টিশীল চিন্তা দিয়ে আমাদের জয়ী হতে হবে। প্রযুক্তি নির্ভরতা কি- তা আমরা ভালো করে উপলব্ধি করেছি করোকালীন।  

তিনি বলেন, যুক্তির মাধ্যমে মানুষকে বদলানোই ডিবেটিং সোসাইটির কাজ। বিতর্কের মধ্য দিয়ে তরুণেরা তৈরি করতে পারে নিজেদের সুন্দর ভবিষ্যৎ। শিক্ষার্থীরাই বিতর্কের মাধ্যমে সমাজের অসংগতিগুলো তুলে ধরে সুন্দর বাংলাদেশ বিনির্মাণে অগ্রণী ভূমিকা রাখতে পারে।

সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ ডিবেটিং সোসাইটি (এসইউবিডিএস) আয়োজিত দুই মাসব্যাপী এ বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণ করছে ১২টি দল। পয়েন্টভিত্তিক এ প্রতিযোগিতায় এগিয়ে থাকা দলগুলো দ্বিতীয় রাউন্ড, সেমিফাইনাল ও ফাইনালে মুখোমুখি হবে। প্রশিক্ষণ কর্মশালার মধ্য দিয়ে এ প্রতিযোগিতার উদ্বোধন করা হয়।

সমাপণী বক্তব্যে ড. তাসনিমা জান্নাত বলেন, বিতর্ক একটি শিল্প। সৌন্দর্যমণ্ডিত, পরিশীলিত, যুক্তিপূর্ণ তর্কই হচ্ছে বিতর্ক। বির্তক চর্চার মাধ্যমে শিক্ষার্থীদের যে দক্ষতা ও আত্মবিশ্বাস তৈরি হয় তা সুন্দর ভবিষ্যৎ বিনির্মাণে সহায়ক। এই কর্মশালা এবং প্রতিযোগিতা থেকে জীবনের সুন্দর কিছু অভিজ্ঞতা ও শিক্ষা লাভ করবে শিক্ষার্থীরা।

বাংলাদেশ সময়: ১৩২৫ ঘণ্টা, জুন ১২, ২০২১
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad