ঢাকা, মঙ্গলবার, ১২ আশ্বিন ১৪২৮, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৯ সফর ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

সাদার্ন ইউনিভার্সিটিতে কম্পিউটার সায়েন্স বিভাগে কর্মশালা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪১ ঘণ্টা, আগস্ট ১, ২০২১
সাদার্ন ইউনিভার্সিটিতে কম্পিউটার সায়েন্স বিভাগে কর্মশালা ...

চট্টগ্রাম: সাদার্ন ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স বিভাগের সেল্ফ অ্যাসেসমেন্ট কমিটি ও ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের (আইকিউএসি) উদ্যোগে প্র্যাকটিস অ্যান্ড অ্যাসেনশিয়েল্স অব বিএনকিউএফবি ও বিএসি কোয়ালিটি স্ট্যান্ডার্ড অব দ্যা সিএসই ডিপার্টমেন্ট বিষয়ক দিনব্যাপী কর্মশালা সম্প্রতি ভার্চুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ ন্যাশনাল কোয়ালিফিকেশন্স ফ্রেমওয়ার্ক ও বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল কর্তৃক নির্ধারিত অ্যাকাডেমিক মানদণ্ডসমূহ এ বিভাগে কতটুকু বাস্তবায়িত হচ্ছে বা হয়েছে তা উপস্থাপন করাই ছিলো এ কর্মশালার উদ্দেশ্য।

 

কম্পিউটার সায়েন্স বিভাগের প্রধান মো. জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে আয়োজিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে অনলাইনে যুক্ত ছিলেন উপাচার্য অধ্যাপক প্রকৌশলী মোজাম্মেল হক এবং বিশেষ অতিথি ছিলেন উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা অধ্যাপক সরওয়ার জাহান, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. আবুল মনসুর চৌধুরী। যুক্ত ছিলেন আইকিউএসি’র পরিচালক অধ্যাপক ড. ইসরাত জাহানসহ শিক্ষকরা।  

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক প্রকৌশলী মোজাম্মেল হক বলেন, একটি প্রতিষ্ঠানের ভিত্তি হলো শিক্ষার গুণগত মান ও বিশ্বব্যাপী গ্রহণযোগ্যতা। স্ট্যান্ডার্ড বজায় রাখতে পারলেই বিশ্ববিদ্যালয় এগিয়ে যাবে। এসময় তিনি শিক্ষার্থী ও প্রতিষ্ঠানের উন্নতির জন্য সেলফ অ্যাসেসমেন্ট কমিটির প্রয়োজনীয়তা উল্লেখ করেন।  

কর্মশালায় দুটি টেকনিক্যাল সেশনে বিভাগের বাস্তবায়ন সম্পর্কিত উপস্থাপনা অন্তর্ভুক্ত ছিল। ৬ জন উপস্থাপক তাদের মূল্যবান মতামত উপস্থাপন করেন। আলোচকরা কম্পিউটার সায়েন্স বিভাগের পরিচালনা, দায়িত্ব, স্বায়ত্তশাসন, পাঠ্যক্রম, ছাত্রছাত্রী ভর্তি, গবেষণা ইত্যাদি সংক্রান্ত তথ্য বিস্তারিত ও নিখুঁতভাবে তুলে ধরেন।

কর্মশালার গুরুত্বপূর্ণ দিক তুলে ধরে বক্তব্য দেন অধ্যাপক সরওয়ার জাহান ও অধ্যাপক ড. ইসরাত জাহান। তারা বলেন, নিজেদের স্বতন্ত্রভাবে এবং সম্মিলিতভাবে উন্নত করার জন্য এটি একটি সুযোগ যা অ্যাক্রেডিটেশন কাউন্সিল কর্তৃক দেওয়া হয়েছে।  

এরপর অধ্যাপক ড. আবুল মনসুর চৌধুরী সংশ্লিষ্ট বিষয়ে কর্মশালার প্রয়োজনীয়তা ও গুরুত্ব তুলে ধরেন। বিভাগীয় প্রধান মো. মো. জাহাঙ্গীর আলম সবাইকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে কর্মশালার সমাপ্তি ঘোষণা করেন।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, আগস্ট ০১, ২০২১
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa