ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

জন্মনিবন্ধনে রোহিঙ্গাদের বিষয়ে সতর্ক থাকার আহ্বান মেয়র রেজাউলের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫১ ঘণ্টা, অক্টোবর ৬, ২০২১
জন্মনিবন্ধনে রোহিঙ্গাদের বিষয়ে সতর্ক থাকার আহ্বান মেয়র রেজাউলের বক্তব্য দেন চসিক মেয়র রেজাউল করিম চৌধুরী।

চট্টগ্রাম: বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের অনেকে অবৈধভাবে নাগরিকত্ব গ্রহণের অপপ্রয়াস চালাচ্ছে উল্লেখ করে চসিক মেয়র রেজাউল করিম চৌধুরী জন্মনিবন্ধন সহকারীদের সতর্ক ও সজাগ থেকে জন্ম মৃত্যু নিবন্ধন করার আহ্বান জানিয়েছেন।  

বুধবার (৬ অক্টোবর) দুপুরে নগরের টাইগারপাসে চসিকের সম্মেলন কক্ষে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মেয়র এ আহ্বান জানান।

 

তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী মানবিক কারণে তাদের শরণার্থী হিসেবে আশ্রয় দিয়েছেন। কাজেই জন্ম মৃত্যু নিবন্ধনে যাতে কোনো রোহিঙ্গা অন্তর্ভুক্তি না হয় সে বিষয়ে জন্মনিবন্ধনকারীদের বিশেষ সাবধানতা অবলম্বন করতে হবে।

 

চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলমের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন জন্ম মৃত্যু নিবন্ধন স্ট্যান্ডিং কমিটির সভাপতি কাউন্সিলর মো. ইলিয়াছ। জন্ম মৃত্যু নিবন্ধন কেন প্রয়োজন এর ওপর একটি সচিত্র প্রতিবেদন উপস্থাপন করেন করপোরেশনের জোনাল মেডিক্যাল অফিসার ডা. তপন চক্রবর্ত্তী। বক্তব্য দেন চসিক সচিব খালেদ মাহমুদ, ভারপ্রাপ্ত স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. আলী, জন্ম-মৃত্যু নিবন্ধন সহকারী রবিউল আলম ও বিকাশ কান্তি মল্লিক। এতে সংরক্ষিত কাউন্সিলর নিলু নাগ, ফেরদৌসি আকবর, মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম উপস্থিত ছিলেন।  

সভায় বর্তমানে চসিকের ৪১টি ওয়ার্ডে জন্ম নিবন্ধনে ৮ লাখ ২৯ হাজার ৯৩৫ জন পুরুষ, ৭ লাখ ৬৯ হাজার ৯৪৭ জন নারী ও অন্যান্য ৩ জনসহ মোট ১৫ লাখ ৯৯ হাজার ৮৫৫জন অনলাইনে নিবন্ধিত হয়েছেন বলে জোনাল মেডিক্যাল অফিসার তার প্রতিবেদনে উল্লেখ করেন। মৃত্যু নিবন্ধনে ২ হাজার ১৩৪ জন পুরুষ, ৭৯১ জন নারীসহ সর্বমোট ২ হাজার ৯২৫ জন অনলাইনে নিবন্ধিত হয়েছেন।

সভায় জন্ম মৃত্যু নিবন্ধনের ক্ষেত্রে ভোগান্তি ও ৪৫ দিনের মধ্যে জন্ম নিবন্ধন সম্পন্ন করতে ইপিআই কর্মীদের সহযোগিতা কামনা করেন জন্ম নিবন্ধনকারীরা। তারা বলেন, নবজাত শিশুরা ওয়ার্ডের টিকা কেন্দ্রে টিকা নিতে আসেন। সেক্ষেত্রে ইপিআই কর্মীরা শিশুর অভিভাবকদের জন্ম নিবন্ধনের গুরুত্ব সম্পর্কে অবহিত ও উদ্বুদ্ধ করতে পারেন।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০২১ 
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।