ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

শতবর্ষে শঙ্কর মঠ, সপ্তাহজুড়ে অনুষ্ঠানের আয়োজন

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৮ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২১
শতবর্ষে শঙ্কর মঠ, সপ্তাহজুড়ে অনুষ্ঠানের আয়োজন ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: সনাতন ধর্মাবলম্বীদের তীর্থস্থান সীতাকুণ্ডের চন্দ্রনাথ ধাম সংলগ্ন ব্যাসকুণ্ডের পাশে পাহাড় চূড়ায় প্রতিষ্ঠিত শঙ্কর মঠের শতবর্ষপূর্তি উপলক্ষে আয়োজন করা হয়েছে সপ্তাহব্যাপী অনুষ্ঠান।

রোববার (১৪ নভেম্বর) সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম প্রেস ক্লাবের এস রহমান হলে আয়োজিত সংবাদ সম্মেলনে কর্মসূচি ঘোষণা করেন শঙ্কর মঠ ও মিশনের অধ্যক্ষ শ্রীমৎ স্বামী তপনানন্দ গিরি।

তিনি বলেন, শ্রীমৎ স্বামী স্বরূপানন্দ গিরি মহারাজ ১৯২১ সালে শঙ্কর মঠ প্রতিষ্ঠা করেন। তাঁর শিষ্য শ্রীমৎ স্বামী জ্যোতিশ্বরানন্দ গিরি মহারাজ শঙ্কর মঠের সাথে মিশন সংযুক্ত করে শঙ্কর মঠ ও মিশনকে পৃথিবীব্যাপী বিকশিত করে তোলেন।

প্রতিষ্ঠা করেন সংস্কৃত কলেজ, অনাথ আশ্রম, বৃদ্ধাশ্রম, গীতা শিক্ষাকেন্দ্র, আধ্যাত্মিক যোগ কেন্দ্র, দাতব্য চিকিৎসালয়, গো-পালন কেন্দ্র এবং গাছ ও নানান রকম ফুলের সমাহারে সৃজন করেন বিশাল বনায়ন। বনায়নের স্বীকৃতিস্বরূপ ২০১২ সালে প্রধানমন্ত্রীর হাত থেকে জাতীয় পর্যায়ে আমরা প্রথম পুরস্কার পেয়েছি। শঙ্কর মঠ ও মিশনের সাথে শতবর্ষের উপহার হিসেবে সংযোজন হয়েছে শ্রীশ্রী বিশ্বনাথ মন্দির।  

মঙলবার (১৬ নভেম্বর) থেকে মঙলবার (২৩ নভেম্বর) পর্যন্ত শঙ্কর মঠের শতবর্ষ পূর্তি, শ্রীশ্রী বিশ্বনাথ মন্দিরের দ্বারোদ্ঘাটন, শ্রীশ্রী বিশ্বনাথ শিব প্রতিষ্ঠা ও রুদ্রাভিষেক, শ্রীমৎ স্বামী স্বরূপানন্দ গিরি মহারাজের ১৫০তম, শ্রীমৎ স্বামী জ্যোতিশ্বরানন্দ গিরি মহারাজের ১১৩তম এবং শ্রীমৎ স্বামী তপনানন্দ গিরি মহারাজের ৬৬তম শুভ আবির্ভাব দিবস ও অখণ্ড গীতাপাঠের ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ৮ দিনব্যাপী বর্ণাঢ্য কর্মসূচির আয়োজন করা হয়েছে বলে জানানো হয় সংবাদ সম্মেলনে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন চট্টগ্রামস্থ ভারতীয় সহকারী হাই কমিশনার অনিন্দ্য ব্যানার্জী। অতিথি থাকবেন শ্রীমৎ স্বামী পূর্ণাত্মানন্দজী মহারাজ, শ্রীমৎ স্বামী পরমানন্দ সরস্বতী মহারাজ। আলোচক থাকবেন প্রফেসর ড. জ্যোতি প্রকাশ দত্ত ও দানবীর লায়ন অদুল কান্তি চৌধুরী। অনুষ্ঠান সঞ্চালনা করবেন শঙ্কর মঠ ও মিশনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক প্রফেসর কেশব কুমার চৌধুরী।  

১৭ নভেম্বর সকাল সাড়ে ৮টায় শ্রীশ্রী বিশ্বনাথ মন্দিরের দ্বারোদ্ঘাটন করবেন শ্রীমৎ স্বামী তপনানন্দ গিরি মহারাজ। ১৮ নভেম্বর সকাল ৯টায় শতকণ্ঠে গীতাপাঠ, সকাল ১১টায় শ্রীমদ্ভগবদ্গীতা বিষয়ক প্রতিযোগিতা ও বিকেল ৩টায় ধর্ম মহাসম্মেলনে প্রধান অতিথি থাকবেন প্রফেসর ড. গণেশ রায়। ১৯ নভেম্বর সকাল ১১টায় মাতৃসম্মেলন উদ্বোধন করবেন প্রফেসর ড. তাপসী ঘোষ রায় ও প্রধান অতিথি থাকবেন ভারতীয় সহকারী হাই কমিশনারের সহধর্মিণী শ্রীমতি রুনা ব্যানার্জী।  

২০ নভেম্বর বিকেল ৩টায় যুব সম্মেলনে প্রধান অতিথি থাকবেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী  ড. হাছান মাহমুদ এমপি। ২১ নভেম্বর সকাল ১০টায় চক্ষু শিবির ও স্বাস্থ্যসেবা প্রদান কার্যক্রম, দুপুর ১টায় সাধুভাণ্ডারা ও বিকেল ধর্মসভা, সন্ধ্যা ৬টায় শ্রীশ্রীগঙ্গা মায়ের পূজা, সন্ধ্যা ৭টায় দুস্থদের মাঝে বস্ত্র বিতরণ ও রাত ৯টায় সাংস্কৃতিক অনুষ্ঠান। ২২ নভেম্বর রয়েছে শ্রীমৎ স্বামী জ্যোতিশ্বরানন্দ গিরি মহারাজের ১১৩তম শুভ আবির্ভাব দিবস উদযাপন অনুষ্ঠান। ২৩ নভেম্বর শ্রীমৎ স্বামী তপনানন্দ গিরি মহারাজের ৬৬তম আবির্ভাব উৎসব উপলক্ষে অনুষ্ঠান উদ্বোধন করবেন অ্যাডভোকেট রানা দাশগুপ্ত।  

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন শঙ্কর মঠ ও মিশন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক প্রফেসর কেশব কুমার চক্রবর্তী, সহ-সভাপতি অধ্যাপক তড়িৎ কুমার চৌধুরী, শতবর্ষ উৎসব উদযাপন কমিটির সাধারণ সম্পাদক শ্রীমৎ জগদীশ্বরানন্দ ব্রহ্মচারী, অতিরিক্ত সম্পাদক শ্রীমৎ রূপকানন্দ ব্রহ্মচারী, যুগ্ম সম্পাদক শ্রীমৎ পুলকানন্দ ব্রহ্মচারী, শঙ্কর মঠ ও মিশন কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক ডা. বাসুদেব দাশ, অজিত কুমার শীল।

বাংলাদেশ সময়: ১৩২৩ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২১
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।