ঢাকা, সোমবার, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৫ আগস্ট ২০২২, ১৬ মহররম ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

আউটার স্টেডিয়ামে বিজয়মেলা শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৭ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২১
আউটার স্টেডিয়ামে বিজয়মেলা শুরু আউটার স্টেডিয়ামে মুক্তিযুদ্ধের বিজয়মেলার পণ্যমেলার গহনার স্টলে ভিড়। ছবি: সোহেল সরওয়ার

চট্টগ্রাম: ‘মুক্তিযুদ্ধের বিজয় বীর বাঙালির অহংকার’ স্লোগানে নগরের এমএ আজিজ স্টেডিয়ামসংলগ্ন আউটার স্টেডিয়ামে শুরু হয়েছে মাসব্যাপী মুক্তিযুদ্ধের বিজয়মেলার ‘পণ্যমেলা’। আউটার স্টেডিয়ামজুড়ে ঢাকাসহ দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে ব্যবসায়ীরা এসে পণ্যের পসরা সাজিয়েছেন।

শীতের পিঠা, আচার, মুড়ি-মুড়কি থেকে শুরু করে হাঁড়ি-পাতিল, গৃহস্থালি তৈজসপত্র, শাল, ব্লেজার, গহনার দোকান বসেছে মেলায়।

বুধবার (১ ডিসেম্বর) বিকেলে পণ্যমেলার উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী।  

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, চট্টগ্রাম সর্বকালে সর্বক্ষেত্রে অগ্রণী। ব্রিটিশবিরোধী খেলাফত ও অসহযোগ আন্দোলনে চট্টগ্রামের প্রশংসনীয় ভূমিকা দেখে মহাত্মা গান্ধি বলেছিলেন ‘চিটাগাং টু দি ফোর’ অর্থাৎ চট্টগ্রাম সবার আগে। মাস্টার দা সূর্য সেনের নেতৃত্বে চট্টগ্রাম বিদ্রোহ, স্বৈরাচার আইয়ুবের সামরিক আইন অমান্যের নজির স্থাপন করেছিলেন চট্টগ্রামের ছাত্রসমাজ। অন্যদিকে বঙ্গবন্ধু’র ছয় দফা প্রথম আনুষ্ঠানিক ঘোষণা চট্টগ্রাম থেকে এমনকি মহান মুক্তিযুদ্ধের প্রথম ঘোষণা বঙ্গবন্ধুর পক্ষে মরহুম এমএ হান্নান কালুরঘাট স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে ঘোষণা করেছিলেন। শুধু তাই নয় জননেতা এবিএম মহিউদ্দিন চৌধুরীর নেতৃত্বে চট্টগ্রাম থেকে প্রথম বিজয়মেলার সূচনা হয়। পরবর্তীতে এ বিজয়মেলা দেশের প্রতিটি জেলা ও শহরে অনুষ্ঠিত হয়। এখন সারা বাংলাদেশে নতুন প্রজন্মের কাছে এইমেলা অনুপ্রেরণা ও উৎসব হয়ে উঠছে।  

বিজয় মেলা পরিষদের মহাসচিব মোহাম্মদ ইউনুছের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নগর মহিলা আওয়ামী লীগ সভাপতি হাসিনা মহিউদ্দিন। বক্তব্য দেন মুক্তিযোদ্ধা বদিউল আলম, অমল মিত্র, মহিউদ্দিন রাশেদ, পান্টু লাল সাহা, এনামুল হক, আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, চন্দন ধর, সৈয়দ মাহমুদুল হক, চসিক সংরক্ষিত কাউন্সিলর নিলু নাগ, আঞ্জুমান আরা প্রমুখ।

মেয়র বলেন, স্বাধীনতার ৫০ বছরে বাংলাদেশ আর্থ-সামাজিক উন্নয়নের ক্ষেত্রে বিস্ময়কর সাফল্য অর্জন করেছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শিতার কারণে বাংলাদেশ আজ আন্তর্জাতিক পরিমণ্ডলে উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে। তাঁর নেতৃত্বের কারণেই মহামারি করোনা মোকাবেলা করতেও আমরা সক্ষম হয়েছি। তিনি করোনার নতুন ভ্যারিয়েন্ট সম্পর্কে সতর্ক থেকে সরকারের বিধিবিধান অনুসরণ করে মেলায় অংশ নেওয়ার আহ্বন জানান।

মেয়র বেলুন উড়িয়ে পণ্যমেলার উদ্বোধন করেন এবং একটি আচারের স্টল পরিদর্শন করেন।  

বাংলাদেশ সময়: ১৮১৬ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০২১
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa