ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চিত্রপটে মুক্তিযুদ্ধকাল

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৬ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০২১
চিত্রপটে মুক্তিযুদ্ধকাল ছবি: সংগৃহীত

ফেনী সরকারি কলেজের কলা অনুষদের বৃহত্তম গণকবরসহ আটটি গণকবর ফেনীতে পাকসেনাদের হাতে নির্যাতিত ও নিহত হাজার হাজার মানুষের ভয়াবহতার কথা জানায়। ছবিতে- ফেনীর বিধায়ক খাজা আহমেদ ১৯৭১ সালের ৬ ডিসেম্বর শহর মুক্ত হওয়ার পর ভারতীয় সেনাবাহিনীকে অভিনন্দন জানান।

বেসামরিক মানুষের বিকৃত মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় ১৯৭১ সালের ২৫ মার্চের পর থেকে পাকসেনাদের দ্বারা বাঙালি জনগণের ওপর সহিংসতার কাহিনী বর্ণনা করে। ২০১৭ সালের মার্চ মাসে বাংলাদেশ সরকার ১৯৭১ সালের ২৫ মার্চ পাকিস্তান সেনাবাহিনীর নৃশংসতার স্মরণে ‘গণহত্যার অপরাধের শিকার এবং এই অপরাধ প্রতিরোধের আন্তর্জাতিক স্মরণ ও মর্যাদা দিবস’ ৯ ডিসেম্বর থেকে ২৫ মার্চ তারিখে স্থানান্তর করার জন্য জাতিসংঘকে চিঠি দেয়।

পাকবাহিনীর নৃশংসতা পূর্ব পাকিস্তানের জনগণের স্বাধীনতার জন্য সংগ্রামের সংকল্পকে আরও দৃঢ় করে তোলে। এর ফলে বাঙালিরা দীর্ঘায়িত প্রতিরোধ গড়ে তোলে যা পাকিস্তান সরকারের ছিল কল্পনার বাইরে। এখানে খালের ধারে ব্রাহ্মণবাড়িয়ার বিশিষ্ট বুদ্ধিজীবীদের হত্যা করা হয়।

চাঁদপুরে আত্মসমর্পণ। অনেক ক্ষেত্রে হতবিহ্বল পাকসৈন্যরা খুব বেশি বিরোধিতা ছাড়াই ভারতীয় সেনাবাহিনী ও মুক্তিবাহিনীর কাছে আত্মসমর্পণ করে। এখানে ব্রিগেডিয়ার এইচ এস সোধি ১৯৭১ সালের ৯ ডিসেম্বর সকালে চাঁদপুরে একটি ট্যাঙ্কের ওপর থেকে আত্মসমর্পণকারী সৈন্যদের দেখছেন।

ফুলগাজীর স্বাধীনতা। ভারতীয় বাহিনী ও মুক্তিবাহিনীর দ্বারা মুক্ত হওয়ার পর ফুলগাজী রেলওয়ে স্টেশনে বাংলাদেশের পতাকা উড়ছে। এখানে সৈন্যরা ফুলগাজী রেলওয়ে স্টেশন পাহারা দিচ্ছেন।

বুড়িচংয়ের স্বাধীনতা। লেফটেন্যান্ট জেনারেল সগত সিং (জিওসি ৪ কোর), যিনি ত্রিপুরা থেকে ঢাকা দখলের জন্য অগ্রসর হয়ে পূর্বাঞ্চলীয় সেনাদলের নেতৃত্বে ছিলেন, বুড়িচং-এ উল্লাসকারী জনতার কাছ থেকে উষ্ণ অভ্যর্থনা গ্রহণ করেন। ১৯৭১ সালের ৬ ডিসেম্বর ভারতীয় সেনারা বুড়িচং মুক্ত করে।

বুড়িচংয়ের স্বাধীনতা। বুড়িচং-এ উল্লসিত জনতা লেফটেন্যান্ট জেনারেল সগত সিংকে তাদের কাঁধে তুলে নিয়েছিল পাকসেনাদের কাছ থেকে তাদের মুক্তি উদযাপন করতে।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০২১
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।