ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সাত নাট্য ব্যক্তিত্বকে সম্মাননা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২২
সাত নাট্য ব্যক্তিত্বকে সম্মাননা ...

চট্টগ্রাম: বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন চট্টগ্রাম বিভাগের সম্মেলন শুক্রবার (১১ ফেব্রুয়ারি) শিল্পকলা একাডেমিতে সম্পন্ন হয়েছে। এ উপলক্ষে চট্টগ্রাম বিভাগের সাত নাট্য ব্যক্তিত্বকে গ্রুপ থিয়েটার ফেডারেশন সম্মাননা প্রদান করা হয়।

 

সম্মেলনে প্রধান অতিথি ছিলেন সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন এবং সভাপতিমণ্ডলীর সদস্য শাহাদাত হোসেন খান হিলু, নাট্যজন ম. সাইফুল আলম চৌধুরী, অলক ঘোষ পিন্টু, সঞ্জীব বড়ুয়া, সুচরিত দাশ খোকন, কেন্দ্রীয় সম্পাদক অভিজিৎ সেনগুপ্ত।  
সাত সম্মাননাপ্রাপ্ত ব্যক্তিত্বদের মধ্যে মরণোত্তর সম্মাননা পেয়েছেন শান্তুনু বিশ্বাস, সুব্রত বড়ুয়া রণি, তপন ভট্টাচার্য ও শোভনময় ভট্টাচার্য, এছাড়া সম্মাননা পেয়েছেন দীপক চৌধুরী, শাহাজাহান চৌধুরী ও শুকদেব রায়।

 

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, নাটক সমাজের দর্পণ। নাটকের মাধ্যমে মানবিক সমাজ বিনির্মাণের লক্ষ্যে নাট্যকর্মীদের কাজ করে যেতে হবে। বাংলাদেশের সকল গণতান্ত্রিক ও স্বৈরাচারবিরোধী আন্দোলনে এদেশের নাট্য ও সংস্কৃতি কর্মীরা অগ্রণী ভূমিকা পালন করেছেন। অসাম্প্রদায়িক বাংলাদেশ নির্মাণে বাংলাদেশের নাট্য ও সংস্কৃতিকর্মীরা সবসময় অগ্রপথিক হিসেবে কাজ করেছেন।  

৪৩টি নাট্যদলের উপস্থিতিতে বিভাগীয় কাউন্সিল শুরু হয়। এসময় চট্টগ্রাম বিভাগের ১১টি জেলার নাট্যদল প্রতিনিধিদের অংশগ্রহণে সাংগঠনিক অধিবেশনে সভাপতিত্ব করেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন চট্টগ্রাম বিভাগের সভাপতিমণ্ডলীর সদস্য মোসলেম উদ্দিন সিকদার, সাংগঠনিক রিপোর্ট উপস্থাপন করেন বিভাগীয় সাংগঠনিক সম্পাদক সাইফুল আলম বাবু।

বিগত তিন বছরের ফেডারেশনের বাস্তবায়িত কার্যক্রমের বিস্তারিত বিবরণ উপস্থাপিত হয় সাংগঠনিক প্রতিবেদনে। বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা রিপোর্টের ওপর আলোচনা করেন এবং ভবিষ্যত কর্মকাণ্ডের ওপর দিকনির্দেশনা দেন। সাংগঠনিক সম্পাদক প্রস্তাবিত বিষয়সমূহ  রিপোর্টের সাথে সন্নিবেশিত করে কেন্দ্রে প্রেরণ করার সিদ্ধান্ত গৃহীত হয়।

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২২ 
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।