ঢাকা, বুধবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ভারতীয় হাইকমিশনের সুবর্ণজয়ন্তী বৃত্তি পোর্টাল চালু 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২২
ভারতীয় হাইকমিশনের সুবর্ণজয়ন্তী বৃত্তি পোর্টাল চালু  ...

চট্টগ্রাম: সুবর্ণজয়ন্তী বৃত্তি পোর্টাল চালু করেছে ভারতের সহকারী হাইকমিশন-চট্টগ্রাম।  

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) চট্টগ্রামে ভারতের সহকারী হাইকমিশনার ডা. রাজীব রঞ্জন আইসিসিআর স্কলার এবং প্রাক্তন শিক্ষার্থীদের উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে সুবর্ণজয়ন্তী স্কলারশিপ পোর্টাল চালু করেন।

এ সময় চট্টগ্রাম সাইডার ইন্টারন্যাশনাল স্কুলের চেয়ারম্যান শিল্পপতি নাদের খান উপস্থিত ছিলেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের একটি উদ্যোগ হিসেবে বাংলাদেশের সাথে ভারতে শিক্ষা ও পেশাদারিত্বের সুযোগসমূহ ভাগ করে নেওয়ার জন্য ঐকান্তিক প্রচেষ্টার আহ্বান জানিয়েছিলেন।

এরই আলোকে ২০২১ সালের ২৬-২৭ মার্চ তাঁর বাংলাদেশ সফরের সময় বাংলাদেশের শিক্ষার্থী ও কর্মকর্তাদের জন্য এক হাজার সুবর্ণজয়ন্তী বৃত্তি (আইসিসিআর: ৫০০ আসন, আইটিইসি: ৫০০ আসন)  ঘোষণা করা হয়েছিল।
 
এই বৃত্তিগুলোর লক্ষ্য হলো, সেরা ও উজ্জ্বল প্রতিভাদের আকৃষ্ট করা এবং ভারতের নতুন শিক্ষানীতির অধীনে ভারত ও বাংলাদেশের মধ্যে সমন্বয় বাড়ানোর জন্য সুযোগ প্রদান করা। এই লক্ষ্য পূরণে বৃত্তির জন্য একটি নিবেদিত ওয়েব পোর্টাল: https://www.sjsdhaka.gov.in/ জনসাধারণের জন্য উন্মুক্ত করা হয়েছে। এসজেএস ওয়েবসাইটটি আবেদনকারীদের আইসিসিআর ও আইটিইসি উভয় সাইটেই পথ নির্দেশনা দেবে।  

২০২১-২২ শিক্ষাবর্ষে বাংলাদেশি শিক্ষার্থীরা ভারতের আইআইটি, এনআইটি, নালসার, রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় ইত্যাদি বিভিন্ন শীর্ষস্থানীয় সরকারি প্রতিষ্ঠানে প্রকৌশল, বিজ্ঞান, কলা, আইন, সংস্কৃতির বিভিন্ন ক্ষেত্রে, স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি স্তরে ২৬৭টি আইসিসিআর বৃত্তি পেয়েছিলেন। মহামারীর কারণে কোনও সরাসরি কোর্স অনুষ্ঠিত না হওয়ায় ২৮৫ জন বাংলাদেশি পেশাজীবী ২০২১-২২ অর্থবছরে ই-আইটিইসি কোর্সের জন্য নথিভুক্ত হয়েছেন।

বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২২
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।