ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

শতবর্ষী খাল ভরাট, একজনের ৭ দিনের কারাদণ্ড 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৮ ঘণ্টা, মার্চ ৩১, ২০২২
শতবর্ষী খাল ভরাট, একজনের ৭ দিনের কারাদণ্ড  ...

চট্টগ্রাম: বাঁশখালী উপজেলার শীলকূপ ইউনিয়নের মোহাব্বত পাড়ায় শতবর্ষী খাল দখল ও ভরাট করার অভিযোগে একজনকে ৭ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।  

বৃহস্পতিবার (৩১ মার্চ) দুপুর ১২টার দিকে সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুকের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়।

 

জানা গেছে, বাঁশখালীর জালিয়াখালী নতুন বাজার পর্যন্ত সংযোগ সড়কের অদূরে মোহাব্বত আলী পাড়ার পূর্ব দিকে ব্রিজ দিয়ে বয়ে যাওয়া শতবর্ষী শীলকূপ খালটি জালিয়াখালী খালের সঙ্গে সংযুক্ত। এ শতবর্ষী খাল দিয়ে বর্ষাকালে পূর্ব-মনকিচর এলাকার অধিকাংশ চাষির ও মোহাব্বত আলীপাড়ার ৫ শতাধিক পরিবারের পানি নিষ্কাশন হয়ে থাকে।

এটিই তাদের একমাত্র বিকল্প খাল। ফয়েজ উল্যাহ নামে একজন খালটি দখলে নিয়ে পাকা ভবন নির্মাণ করছিলেন। এলাকাবাসী বাধা দিলে উল্টো হুমকি-ধমকি দিয়ে প্রয়োজনে অভ্যন্তরীণ সড়কও বন্ধ করে দেওয়ার হুমকি দেন। খবর পেয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক ঘটনাস্থলে ছুটে যান।

সরকারি আদেশ অমান্য করে খাল ভরাট করে স্থাপনা তৈরি ও পানি প্রবাহে প্রতিবন্ধকতা সৃষ্টি করার অপরাধে দক্ষিণ জলদীর মো. ফয়জুল্লাহকে (৫১) ৭ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

সহকারী কমিশনার (ভূমি) উমর ফারুক বাংলানিউজকে বলেন, সরেজমিন দেখি, দোষী ব্যক্তি খালে অবস্থিত কালভার্টের নিচে ও সামনের দিকে পুরোপুরি ভরাট করে পানি প্রবাহে প্রতিবন্ধকতা সৃষ্টি করে। খালের ওপর তিনি স্থাপনা তৈরিও করেছেন।  স্থানীয় জনগণের মধ্যেও ক্ষোভ বিরাজ করছিল ও তারা তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রশাসনের কাছে অভিযোগ করে। যার ফলে এ অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে এ কারাদণ্ড দেওয়া হয়।
সরকারি খাস জমি ও পাবলিক ইজমেন্টসহ অবৈধভাবে জমি দখলকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

উপজেলা নির্বাহী অফিসার সাইদুজ্জামান চৌধুরী বাংলানিউজকে, পাবলিক ইজমেন্ট দখল করে খাল ভরাট না করার জন্য বারবার নির্দেশনা সত্ত্বেও তিনি খাল ভরাট করেছেন। যা সরকারি আদেশ অমান্য করা। যার ফলে তাকে ৭ দিনের কারাদণ্ড দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, ৩১ মার্চ, ২০২২
বিই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।