ঢাকা, সোমবার, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ জুলাই ২০২২, ০৪ জিলহজ ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

চবি ভর্তি পরীক্ষায় বাড়ছে জিপিএ, তারিখ চূড়ান্ত 

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৯ ঘণ্টা, মে ১৯, ২০২২
চবি ভর্তি পরীক্ষায় বাড়ছে জিপিএ, তারিখ চূড়ান্ত  ...

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: জিপিএ ও পাসের হার বাড়ায় ভর্তি পরীক্ষায় আবেদনের ক্ষেত্রেও জিপিএ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) কর্তৃপক্ষ। তবে কোন ইউনিটে আবেদনের ক্ষেত্রে জিপিএ কত থাকা লাগবে সে বিষয়ে সিদ্ধান্ত হবে ২৪ মে।

 

বুধবার (১৮ মে) দুপুর ১২টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত অনুষ্ঠিত চবির ভর্তি পরীক্ষার কোর কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।  

কোর কমিটির সভায় ভর্তি পরীক্ষার চূড়ান্ত তারিখ নির্ধারণ করা হয়। এছাড়া ইউনিটভিত্তিক জিপিএ বাড়ানোর প্রস্তাব করেছেন কোর কমিটির সদস্যরা। যার ফলে চবির ২০২১-২২ শিক্ষাবর্ষে অধিকাংশ ইউনিটে বাড়ানো হতে পারে জিপিএ। এক্ষেত্রে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক মিলে কমপক্ষে জিপিএ ৮.০০ থাকতে হবে ‘এ’ ইউনিটে আবেদনের ক্ষেত্রে। এভাবে প্রতিটি ইউনিটে এবার জিপিএ (০.৫) বাড়ানোর পরিকল্পনা রয়েছে ভর্তি কমিটির। জিপিএ’র চূড়ান্ত তালিকা নির্ধারণ হবে ২৪ মে কোর কমিটির চতুর্থ সভায়।

এছাড়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তি আবেদন শুরু হবে ১৫ জুন, যা শেষ হবে ৩ জুলাই। আবেদন ফি জমা দিতে হবে ৫ জুলাইয়ের মধ্যে। ভর্তি পরীক্ষা শুরু ১৬ আগস্ট। ‘এ’ ইউনিটের পরীক্ষা ১৬ ও ১৭ আগস্ট। ‘সি’ ইউনিটের পরীক্ষা ১৯ আগস্ট। ‘বি’ ইউনিটের পরীক্ষা ২০ ও ২১ আগস্ট। ‘ডি’ ইউনিটের পরীক্ষা ২২ ও ২৩ আগস্ট। সর্বশেষ বি-১ ও ডি-১ উপ-ইউনিটের পরীক্ষা ২৪ আগস্ট অনুষ্ঠিত হবে।  

নাম প্রকাশে অনিচ্ছুক কোর কমিটির একজন সদস্য বাংলানিউজকে বলেন, জিপিএ এবং পাসের হার বাড়ায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের ক্ষেত্রেও আমরা জিপিএ বাড়ানোর প্রস্তাব দিয়েছি। প্রায় অধিকাংশ ইউনিটেই এবার জিপিএ বাড়ানোর প্রস্তাবনা এসেছে। আগামি ২৪ মে কোর কমিটির চতুর্থ সভা হবে। সেখানে জিপিএ পরিবর্তনের বিষয়টি চূড়ান্ত হবে। এছাড়া ভর্তি পরীক্ষার ইউনিটভিত্তিক তারিখ চূড়ান্ত করা হয়েছে কোর কমিটির সভায়। তবে কোন ইউনিটের পরীক্ষা কয়টি শিফটে হবে সেটা বুঝা যাবে ভর্তি পরীক্ষার্থীদের আবেদন শেষে। প্রাথমিকভাবে গত বছরের সঙ্গে মিল রেখে এক ইউনিটে সর্বোচ্চ ৪ শিফটে পরীক্ষা নেওয়ার পরিকল্পনা রয়েছে।

বাংলাদেশ সময়: ১১১১ ঘণ্টা, মে ১৯, ২০২২
এমএ/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa