ঢাকা, সোমবার, ১৯ আষাঢ় ১৪২৯, ০৪ জুলাই ২০২২, ০৪ জিলহজ ১৪৪৩

চট্টগ্রাম প্রতিদিন

চবির গবেষক সম্মেলনে অংশ নেবেন ৫২৪ তরুণ গবেষক

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৯ ঘণ্টা, মে ১৯, ২০২২
চবির গবেষক সম্মেলনে অংশ নেবেন ৫২৪ তরুণ গবেষক ...

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: দেশবরেণ্য বিজ্ঞানী, গবেষক ও গণিতবিদ অধ্যাপক ড. জামাল নজরুল ইসলাম স্মরণে দেশে প্রথমবারের মতো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) আয়োজন করা হচ্ছে ‘১ম জামাল নজরুল ইসলাম জাতীয় তরুণ গবেষক সম্মেলন-২০২২’।  

শনিবার (২১ মে) চবির ব্যবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

এতে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়সহ মোট ৭৫টি প্রতিষ্ঠানের ৫২৪ জন গবেষক অংশগ্রহণ করবেন। সর্বমোট ৯০০ গবেষণার মধ্যে বাছাইয়ের পর ৪২০টি গবেষণা চূড়ান্ত করা হয়।

এরমধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে রয়েছেন ৭৪ জন গবেষক। সম্মেলনে গবেষণায় ছয়টি ক্যাটাগরিতে ১৮ জনকে পুরস্কৃত করা হবে। এছাড়া গবেষণা আইডিয়ায় ৭ ক্যাটাগরিতে ২১ জন পাবেন পুরস্কার। বাছাইকৃত গবেষণা ও গবেষণা আইডিয়ার সারাংশগুলো পরবর্তীতে ম্যাগাজিনে প্রকাশিত হবে।

বৃহস্পতিবার (১৯ মে) বেলা সাড়ে ১২টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জামাল নজরুল ইসলাম গণিত ও ভৌতবিজ্ঞান গবেষণাকেন্দ্রে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানায় আয়োজক কমিটি।  

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন আয়োজক কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. অঞ্জন কুমার চৌধুরী। এসময় উপস্থিত ছিলেন সম্মেলনের সদস্য সচিব অধ্যাপক ড. অলক পাল, সিইউআরএইচএসের মডারেটর এবং অনুষ্ঠান পরিচালক ড. আদনান মান্নান, সিইউআরএইচএস এর সহযোগী মডারেটর ড. কাজী তানভীর আহমেদ, আইকিউএসির সহকারী পরিচালক ড. সুমন গাঙ্গুলি, সিইউআরএইচএসের সভাপতি তাকবির হোসাইন, সিইউআরএইচএসের সাধারণ সম্পাদক মাহমুদ শরীফ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে অধ্যাপক ড.অঞ্জন কুমার চৌধুরী বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জামাল নজরুল ইসলাম রিসার্চ সেন্টার ফর ম্যাথমেটিকাল অ্যান্ড ফিজিক্যাল সায়েন্স এবং চিটাগাং ইউনিভার্সিটি রিসার্চ অ্যান্ড হায়ার স্টাডি সোসাইটির (সিইউআরএইচএস) উদ্যোগে এ গবেষক সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। দেশে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে গবেষণা সংস্কৃতি তৈরির লক্ষ্যে আয়োজিত হতে যাচ্ছে জাতীয় পর্যায়ের এ সম্মেলন।

‘কল্পনা ও উদ্ভাবনের পথে আগামী প্রজন্ম’ প্রতিপাদ্যে ২১ মে অনুষ্ঠেয় সম্মেলনে ৭৫টি বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানের ৫২৪ জন তরুণ গবেষক অংশ নিবেন। পদার্থবিজ্ঞান ও প্রকৌশল, জীববিজ্ঞান, পরিবেশবিজ্ঞান, কৃষি ও উদ্ভিদ, স্বাস্থ্য ও চিকিৎসাবিদ্যা, সমাজবিজ্ঞান, মানববিদ্যা এবং বাণিজ্য- এ ছয়টি শাখায় সম্মেলনে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থী ও তরুণ গবেষকরা অংশ নেবেন।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার বোর্ড মেম্বার গবেষক ড. সেঁজুতি সাহা। এছাড়াও স্পটলাইট স্পিকার হিসেবে থাকবেন বুয়েটের সাবেক অধ্যাপক ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আইনুন নিশাত। জামাল নজরুল ইসলাম স্মারক বক্তৃতায় মূল বক্তা থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক আরশাদ মোমেন। ‘তরুণদের বিজ্ঞান গবেষণায় উদ্বুদ্ধকরণ’ পর্বে মূল বক্তা থাকবেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মুনির হাসান। গেস্ট অব অনার হিসেবে থাকবেন একুশে পদকপ্রাপ্ত অর্থনীতিবিদ ড. মইনুল ইসলাম এবং কবি ও সাংবাদিক আবুল মোমেন।  

এছাড়া আয়োজনের বিভিন্ন পর্বে থাকবে তরুণদের বিভিন্ন উল্লেখযোগ্য গবেষণাকর্ম উপস্থাপন, গবেষণার পোস্টার প্রদর্শনী, বাংলায় অস্ট্রেলিয়ার বিখ্যাত থ্রি মিনিট থিসিস, জামাল নজরুল ইসলাম স্মারক বক্তৃতা, ডকুমেন্টারি প্রদর্শন, সম্মাননা ও পুরস্কার বিতরণ। এতে ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বুয়েট এশিয়ান উইমেন ইউনিভার্সিটি, আইসিডিডিআরবি, ব্র্যাক ইউনিভার্সিটি, চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, কৃষি বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন প্রতিষ্ঠানের তরুণ গবেষকরা অংশ নিবেন।  

সম্মেলনে সভাপতিত্ব করবেন অধ্যাপক ড.অঞ্জন কুমার চৌধুরী। প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। বিশেষ অতিথি থাকবেন চবি উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, বিজ্ঞান অনুষদের ডিন ড. নাসিম হাসান, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক মুহাম্মদ আলমগির এবং ড. জামাল নজরুল ইসলামের কন্যা সাদাফ সিদ্দিকি ও নারগিস ইসলাম। এছাড়া সম্মেলনে ভার্চুয়ালি যুক্ত থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।  

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক ড. জামাল নজরুল ইসলাম প্রতিষ্ঠা করেন গাণিতিক ও ভৌতবিজ্ঞান গবেষণা কেন্দ্র। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জামাল নজরুল ইসলা রিসার্চ সেন্টার ফর ম্যাথমেটিক্যাল ও ফিজিক্যাল সায়েন্সে তাঁর অধীনে ৫০ জন শিক্ষার্থী এমফিল ডিগ্রি লাভ করেছেন। আর ১৯ জন পেয়েছেন পিএইচডি ডিগ্রি। তাঁদের প্রত্যেকের কাজই আন্তর্জাতিক মানের। অন্যদিকে চিটাগং ইউনিভার্সিটি রিসার্চ অ্যান্ড হায়ার স্টাডি সোসাইটি গবেষণা ও উচ্চশিক্ষামূলক বিভিন্ন সেশন, সেমিনার ও কর্মশালা আয়োজন করে থাকে। সংগঠনটি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ দেশের শিক্ষাঙ্গনে গবেষণা কার্যক্রম প্রসারে কাজ করছে।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, মে ১৯, ২০২২
এমএ/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa