ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সিঙ্গাপুর পোর্টে হাইড্রোজেন পারঅক্সাইডের চালান সীমিতকরণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৪ ঘণ্টা, জুন ১০, ২০২২
সিঙ্গাপুর পোর্টে হাইড্রোজেন পারঅক্সাইডের চালান সীমিতকরণ ...

চট্টগ্রাম: সীতাকুণ্ডের বিএম ডিপোতে ভয়াবহ বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনায় নড়েচড়ে বসেছে মেরিটাইম ওয়ার্ল্ড। আলোচনায় থাকা হাইড্রোজেন পারঅক্সাইডের চালানে সতর্ক বিভিন্ন বন্দর কর্তৃপক্ষ, শিপিং এজেন্ট, ফ্রেইট ফরওয়ার্ডার, বেসরকারি অফডক বা কনটেইনার ডিপো।

সিঙ্গাপুর পোর্ট নিরাপত্তা ও ইয়ার্ডের ধারণক্ষমতা ছাড়িয়ে যাওয়ায় বাংলাদেশ থেকে হাইড্রোজেন পারঅক্সাইডের চালান সীমিত করার নির্দেশনা দিয়েছে।  

শুক্রবার (১০ জুন) বাংলাদেশ শিপিং এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি সৈয়দ মোহাম্মদ আরিফ বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

 

তিনি বলেন, শিপিং এজেন্টদের দেওয়া চিঠিতে বলা হয়েছে সিঙ্গাপুর পুলিশ ফোর্স (এসপিএফ) হাইড্রোজেন পারঅক্সাইডকে বিস্ফোরক দ্রব্য হিসেবে নিয়ন্ত্রণ করে থাকে। এসপিএফের লাইসেন্স মোতাবেক পিএসএতে এ পণ্যটি মজুতের একটি নির্দিষ্ট সীমা রয়েছে। বর্তমানে হঠাৎ সরবরাহ বেড়ে যাওয়ার ফলে বন্দরে পণ্যটির মজুত বেড়ে গেছে। তাই হাইড্রোজেন পারঅক্সাইডের চালান সীমিত আকারে হ্যান্ডলিং করবে সিঙ্গাপুর পোর্ট।  

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমরা জেনেছি চট্টগ্রামের চারটি বেসরকারি আইসিডিতে রফতানির লক্ষ্যে শতাধিক কনটেইনার হাইড্রোজেন পারঅক্সাইড রয়েছে। শিল্পের কাঁচামাল হওয়ায় হাইড্রোজেন পারঅক্সাইডের আমদানি-রফতানি বন্ধ হবে না। তবে সাময়িকভাবে মেইন লাইন অপারেটরের বিভিন্ন জাহাজের ক্যাপ্টেন, পোর্ট কর্তৃপক্ষ এ পণ্য নিয়ে উদ্বিগ্ন। তদন্ত রিপোর্ট, বিশেষজ্ঞদের মতামত, যুগোপযোগী নীতিমালা বা গাইডলাইনের অপেক্ষার পাশাপাশি পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন সংশ্লিষ্টরা।

>> বিএম ডিপোতে বিস্ফোরণের পর বন্দরে ‘হাইড্রোজেন পারঅক্সাইড’ নিলাম

বাংলাদেশ সময়: ১৭২৮ ঘণ্টা, জুন ১০, ২০২২
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।