ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চা গবেষণা খামার উদ্বোধন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০২২
চা গবেষণা খামার উদ্বোধন ...

চট্টগ্রাম: গবেষণার মাধ্যমে চট্টগ্রাম অঞ্চলের চা বাগানগুলোতে উন্নত প্রযুক্তি সরবরাহ, বৈজ্ঞানিক পরামর্শ ও সেবা পৌঁছে দিতে বাঁশখালীতে ‘চা গবেষণা খামার’ চালু করেছে বাংলাদেশ চা বোর্ড।

বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. আশরাফুল ইসলাম শুক্রবার (৯ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১১টায় চা গবেষণা খামারের অফিস ভবন উদ্বোধন করেন।

বাশঁখালী উপজেলার চাঁদপুর বেলগাঁও চা বাগান সংলগ্ন চা বোর্ডের নিজস্ব জমিতে বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের অঞ্চলভিত্তিক গবেষণা খামারের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হলো।

চা বোর্ডের চেয়ারম্যান বলেন, বাশঁখালীতে নবনির্মিত গবেষণা খামার চট্টগ্রাম অঞ্চল ও পার্বত্য জেলাগুলোতে চা আবাদ সম্প্রসারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এ গবেষণা খামারে উন্নত জাতের ক্লোন ট্রায়াল ও চা চারা উৎপাদন করে বাগানে বিতরণ করা হবে। এ ছাড়াও খামার থেকে বাগানগুলোতে প্রযুক্তিগত সহায়তা প্রদান, বৈজ্ঞানিক পরামর্শ ও প্রশিক্ষণেরও ব্যবস্থা করা হবে।

পরে চা বোর্ডের চেয়ারম্যান চাঁদপুর-বেলগাঁও চা বাগানের ম্যানেজার, কর্মচারী ও চা শ্রমিকদের সঙ্গে মতবিনিময় করেন এবং শ্রমিকদের সুবিধা-অসুবিধা বিষয়ে খোঁজ নেন। তিনি শ্রমিকদের জীবনমান উন্নয়নে সরকার কর্তৃক গৃহীত নানা উদ্যোগের কথা তুলে ধরেন।

এ সময় বোর্ডের সদস্য (গবেষণা ও উন্নয়ন) মোহাম্মদ নূরুল্লাহ নূরী, ভারপ্রাপ্ত সচিব মোহাম্মদ রুহুল আমীন, বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের (বিটিআরআই) মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আব্দুল আজিজ, ড. তৌফিক আহম্মদ, চা বোর্ডের কর্মকর্তা, বাগানের ব্যবস্থাপক, কর্মচারী ও শ্রমিকরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা সেপ্টেম্বর ০৯, ২০২২
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।