ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

রবি-দৃষ্টি ডিবেট চ্যাম্পিয়নশীপ 

কলেজিয়েট স্কুল ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চ্যাম্পিয়ন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৯ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২২
কলেজিয়েট স্কুল ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চ্যাম্পিয়ন ...

চট্টগ্রাম: ‘এই সংসদ জাতীয় সংসদ নির্বাচনে আনুপাতিক প্রতিনিধিত্বমূলক অংশগ্রহন সমর্থন করে’ বিষয় নিয়ে ছায়া সংসদে তুমুল বিতর্ক।  

সরকারি দল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং বিরোধী দল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিতার্কিকরা এই বিষয় নিয়ে যুক্তি ও পাল্টা যুক্তি উপস্থাপন করে।

চ্যাম্পিয়ন হয়েছে বিষয়ের বিপক্ষে থাকা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়  এবং রানার আপ হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

শনিবার (১২ নভেম্বর) সকালে থিয়েটার ইন্সটিটিউট মিলনায়তনে রবি-দৃষ্টি ডিবেট চ্যাম্পিয়নশীপের এই প্রতিযোগিতায় ফাইনালে শ্রেষ্ঠ বিতার্কিক হয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রেদোয়ান জাকির অন্তু এবং টুর্নামেন্ট সেরা বিতার্কিক হয়েছে যুগ্মভাবে আইমানুল ইসলাম সাইফার (ঢাকা আইবিএ) ও আয়ান ভৌমিক (নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়)।

২৮তম স্কুল বিতর্ক প্রতিযোগিতার ফাইনালে বিষয়বস্তু ছিল ‘এই সংসদ মনে করে শিল্প এবং সাহিত্যে কোনো ধরনের সেন্সরশিপ থাকা উচিত না’। এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে বিষয়ের বিপক্ষে থাকা চট্টগ্রাম কলেজিয়েট স্কুল এবং রানার আপ হয়েছে বাংলাদেশ মহিলা সমিতি বালিকা উচ্চ বিদ্যালয়।  

ফাইনালে শ্রেষ্ঠ বিতার্কিক হয়েছেন চট্টগ্রাম কলেজিয়েট স্কুলের তানভীরুল ইসলাম ফাহিম এবং টুর্নামেন্ট সেরা বিতার্কিক হয়েছেন যুগ্মভাবে অনন্যা সরকার রিতু (বাওয়া) ও আদিবা ইসলাম (অংকুর সোসাইটি বালিকা উচ্চ বিদ্যালয়)।

প্রতিযোগিতা শেষে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. ইসমাঈল খান। অনুষ্ঠানে অতিথি ছিলেন একুশে পদকপ্রাপ্ত নাট্যজন আহমেদ ইকবাল হায়দায়, সানশাইন অ্যাডুকেশন এর চেয়ারম্যান সাফিয়া গাজী রহমান, চট্টগ্রাম মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ পরিচালক ডা. বিদ্যুৎ বড়ুয়া, লেখক ডা. আবু সাঈদ শিমুল এবং রবি আজিয়াটা লিমিটেড এর ভারপ্রাপ্ত ক্লাস্টার পরিচালক আশরাফুল কবির রিয়াদ।  

দৃষ্টি চট্টগ্রামের সভাপতি সাইফ চৌধুরীর সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে আরো বক্তব্য দেন দৃষ্টি চট্টগ্রামের প্রতিষ্ঠাতা মাসুদ বকুল, সহ-সভাপতি বনকুসুম বড়ুয়া নুপুর, সাবের শাহ, সাধারণ সম্পাদক সাইফুদ্দিন মুন্না, যুগ্ম সম্পাদক রিদোয়ান আলম আদনান, সাংগঠনিক সম্পাদক মুন্না মজুমদার ও বিতর্ক সম্পাদক সোসাইন সামী।

অনুষ্ঠানে চট্টগ্রাম মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. ইসমাঈল খান বলেন, বিতর্ক সিদ্ধান্তে পৌঁছাতে শেখায়, শ্রোতাকে বুঝিয়ে কথা বলতে শেখায়। সহযোগিতা, সৃজশীলতা, ক্রিটিক্যাল থিংকিং ও উপযুক্ত যোগাযোগ, এই সবকিছুর চর্চা করতে হবে একবিংশ শতাব্দীতে এগিয়ে যেতে হলে। জীবনে যা শিখবে তা বুঝে প্রয়োগ করতে হবে জনকল্যাণের জন্য।

বিশেষ অতিথি আহমেদ ইকবাল হায়দার বলেন, দৃষ্টি বিতর্ককে প্রতিষ্ঠিত করতে সর্বদা নিয়োজিত থাকে। বিতর্ক সবসময় নতুন চিন্তা করতে শেখায়। জীবনকে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে পর্যালোচনা করা খুবই দরকার, বিতর্ক আমাদের তা-ই করতে শেখায়।

সাফিয়া গাজী রহমান বলেন, বিতার্কিকদের চিন্তায় হয়তো কোনো কিছুই অসম্ভব না, তারা সবকিছুরই পক্ষ-বিপক্ষ ভাবতে সক্ষম হয়। সবাই সঠিক হয় না, আবার সব সঠিকই গ্রহণ করতে হয় না, এভাবেই লার্নিং ইন্সপিরেশন তৈরি করে বিতার্কিকরা।

ডা. বিদ্যুৎ বড়ুয়া বলেন, বিতর্ক আমাদের জীবনের খুব গুরুত্বপূর্ণ একটি বিষয় চর্চা করায় এবং তা হলো ভিন্নমতকে গ্রহণ করা, পর্যালোচনা করার চর্চা। সত্যের সন্ধানের পথে থেকে নিজের চিন্তাকে বিকশিত করতে হবে।

ডা. আবু সাঈদ শিমুল বলেন, আজকে যারা বিতর্ক দেখতে এসেছে, তাদের দেখে আমরা আশাবাদী থাকি। কোনো অনৈতিক কাজের সাথে তারা জড়িত না থেকে যুক্তির আলোতে আলোকিত হওয়ার পথ বেছে নিয়েছে তারা। এতে উৎসাহিত করার জন্য অভিভাবকদের ধন্যবাদ। বিতর্ক আমাদের বিপক্ষ মতকে শুনতে এবং ভাবতে শেখায়, সাথে শালীনভাবে কথা বলতে শেখায়।

রবি আজিয়াটা লিমিটেডের ভারপ্রাপ্ত ক্লাস্টার পরিচালক আশরাফুল কবির রিয়াদ বলেন, নতুন প্রজন্মের প্রতিভাবানদের যুক্তির শক্তিতে প্রজ্জ্বলিত করে সামনে এগিয়ে নিতে পারে এমন আয়োজনকে রবি সবসময় সাধুবাদ জানায়। দৃষ্টির সাথে এত বছর ধরে এই আয়োজন করতে পেরে আমরাও গর্বিত। বিশ্বায়নের এই যুগে পড়াশুনার সাথে সহশিক্ষা কার্যক্রমেও নিজেকে নিয়মিত করতে হবে এবং নেতৃত্ব, যোগাযোগ সহ জীবনমুখী দক্ষতার সমন্বয়ে নিজেকে তৈরি করে নিতে হবে।  

এই প্রতিযোগিতায় স্কুল বিতর্কের ২৮তম আয়োজনে চট্টগ্রামের ৩০টি স্কুল এবং ১৮তম বিশ্ববিদ্যালয় বিতর্কে সারা দেশের ৩০টি বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণ করে।  

বাংলাদেশ সময়: ১২৪০ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২২ 
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।