ঢাকা, রবিবার, ২ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

সেই ঐতিহাসিক স্থানেই ফের উড়লো বাংলাদেশের পতাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১১ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৫
সেই ঐতিহাসিক স্থানেই ফের উড়লো বাংলাদেশের পতাকা ছবি: নূর/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা: বাংলাদেশের পতাকা উত্তোলনের সেই ঐতিহাসিক দিনটি স্মরণে রেখে যথাযোগ্য মর্যাদায় নতুন করে জাতীয় পতাকা উত্তোলন করা হলো কলকাতার বাংলাদেশ উপ হাইকমিশনে।

১৯৭১ সালের ১৮ এপ্রিল পাকিস্তানের পতাকা নামিয়ে বেলা ১২টার পর বাংলাদেশের পতাকা উত্তোলন করা হয় কলকাতার তৎকালীন পাকিস্তান উপ হাইকমিশনে।



শনিবার (১৮ এপ্রিল) কর্মকর্তারা বাংলাদেশের জাতীয় পতাকা নিয়ে জাতীয় সঙ্গীতের মাধ্যমে কমিশন প্রাঙ্গণ প্রদক্ষিণের পর পতাকা উত্তোলন করেন উপ হাইকমিশনার জকি আহাদ।

তিনি এসময় দেশের উন্নতির স্বার্থে সবাইকে এক হয়ে কাজ করোর আহ্বান জানান।

ওই ঘটনার মধ্যদিয়ে এ দিনেই তৎকালীন কলকাতার ৯ নম্বর সার্কাস অ্যাভিনিউ, বর্তমানের ৯ নম্বর শেখ মুজিব সরণির বাড়িটি বাংলাদেশ উপ হাইকমিশনে পরিণত হয়।

ওই দিন বেলা ১২টার পর প্রথম ওই বাড়িতে বাংলাদেশের পতাকা উত্তোলিত হয়। তৎকালীন উপ হাইকমিশনার হোসেন আলী পাকিস্তান হাইকমিশন নেমপ্লেট সরিয়ে বাংলাদেশ হাইকমিশনের নতুন নেমপ্লেট লাগান। একই সঙ্গে জিন্নাহ ও স্যার ইকবালের ছবি নামিয়ে তখনই নজরুল ইসলাম ও বঙ্গবন্ধুর ছবি টাঙিয়ে দেওয়া হয়।

তখনও পর্যন্ত দিল্লির হাইকমিশন দপ্তর বাংলাদেশের অধীনতা মেনে নেয়নি। তখন এটাই ছিলো বাংলাদেশ হাইকমিশন।

বহির্বিশ্বের দূতাবাসগুলোর মধ্যে প্রথম কলকাতা উপ- হাইকমিশনেই স্বাধীন বাংলাদেশের পতাকা তোলা হয়।

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৫
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।