ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

দিল্লি, কলকাতা, আগরতলা

ইতিহাস গড়লেন ‘বাংলার দিদি’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২১ ঘণ্টা, মে ১৯, ২০১৬
ইতিহাস গড়লেন ‘বাংলার দিদি’

ঢাকা: সারদা কাণ্ড, নারদা কাণ্ড, কলকাতার উড়াল সেতু বিপর্যয় কাণ্ড। নির্বাচনের আগে এমন কতো শতো কাণ্ডে জড়িয়ে মমতা ব্যানার্জিকে তোপ দেগেছিল কমিউনিস্ট পার্টি-মার্কসিস্ট (সিপিএম) ও ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেস জোট।

এসবের কিছুই ধোপে টিকলো না নির্বাচনে।

‘বাংলার দিদি’কে টানা দ্বিতীয় দফায় মুখ্যমন্ত্রীর আসনে দেখতে চেয়ে রায় দিল জনগণ। পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে এককভাবে লড়ে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভ করলো মমতার তৃণমূল কংগ্রেস। সরকার গঠনে ১৪৮ আসন প্রয়োজনের বিপরীতে তৃণমূল জিতে নিলো ২১১ আসন। আর তৃণমূলের এই ভোটের ঝড়ে উড়ে গেল সিপিএম তথা বাম ও কংগ্রেস জোট।

ব্যাপক প্রচার-প্রচারণার পর গত ৪ এপ্রিল থেকে ৫ মে পর্যন্ত ছয় দফায় বিধানসভা নির্বাচনে ভোটগ্রহণ হয়। ২৯৪ আসনবিশিষ্ট বিধানসভার এ নির্বাচনের ভোট গণনা হয় বৃহস্পতিবার (১৯ মে)।

ভোটের ফলাফলে দেখা যায়, একদিন আগের বুথফেরত জরিপের প্রতিবেদনে যথার্থ প্রমাণ করে মমতা ‘দিদি’ একাই ‘ডাবল সেঞ্চুরি’ হাঁকিয়ে ফেলেন। অর্থাৎ তার দল বাগিয়ে নেয় ২৯৪ আসনের মধ্যে ২১১ আসন। আর তাকে ঠেকাতে নজিরবিহীনভাবে কোমর বেঁধে ভোটে নামা বাম-কংগ্রেস জোট সবমিলিয়ে পায় ৭৬ আসন। এছাড়া, কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপি মাত্র তিনটি এবং অন্যান্য দল মিলিয়ে পায় চারটি আসন।

পশ্চিমবঙ্গের কয়েক দশকের ইতিহাসে এই প্রথম এককভাবে নির্বাচন করে এমন সংখ্যাগরিষ্ঠতা লাভ করলো কোনো দল। তৃণমূলের এই উত্থানের স্বর ওঠে ২০১১ সালের নির্বাচনেই। সেবার বামপন্থিদের ৩৪ বছরের শাসনের অবসান ঘটিয়ে তৃণমূল জিতে নেয় বিধানসভার ১৮৪টি আসন। পুরো জোটসহ তাদের দখলে যায় ২২৭টি আসন।

স্থানীয় ও জাতীয় নির্বাচনী পর্যবেক্ষকরা বলছেন, দুর্নীতির অনেক অভিযোগ তুলে তৃণমূলের বিরুদ্ধে জোট গড়ে পাটিগণিত-বীজগণিত কষা হলেও মমতার আমলের দৃশ্যত উন্নয়নই ভোটারদের মাথায় কাজ করেছে।

আলোচিত সারদা-নারদায় মমতাকে বিপর্যস্ত করার চেষ্টা হলেও শেষ পর্যন্ত যে তার রাস্তাঘাটের উন্নতি, গ্রাম-গ্রামান্তরে খাবার পানির ব্যবস্থা, গ্রামাঞ্চলে বিদ্যুতায়ন, স্বাস্থ্যকেন্দ্র এবং সরকারি হসাপতালগুলোর চেহারা বদল, ২ টাকা কেজি দরে চাল বিক্রি (নিম্নবিত্তদের জন্য), সবুজসাথী প্রকল্পে পড়ুয়াদের মধ্যে সাইকেল বিতরণ, স্কুলে ছাত্রছাত্রীদের বিনামূল্যে বই বিতরণই মানুষের মন কেড়ে নিয়েছে, তা ভোটের ফলাফলই প্রমাণ করলো।

বাংলাদেশ সময়: ২০১৪ ঘণ্টা, মে ১৯, ২০১৬
এইচএ/

**তৃণমূল ২০৩, বাম-কংগ্রেস ৭৩, বিজেপি ৫, অন্যান্য ৩
** প্রথা ভেঙে রাজপথে শপথ নিতে চান মমতা

**সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করেও ছুটছে ‘দিদি’র তৃণমূল
**তৃণমূল-বিজেপির ‘বিশেষ বোঝাপড়া’কে দুষছে বামরা
**২৭ মে শপথ নেবে পশ্চিমবঙ্গ সরকার
**‘সব প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গে সুসম্পর্ক দৃঢ় হবে’
***বৃষ্টি উপেক্ষা করেই মমতার বাড়ির সামনে উল্লাস
**তৃণমূল ২১১, বাম-কংগ্রেস ৭২, বিজেপি ৭, অন্যান্য ৪
**‘ঐতিহ্য মেনে’ একপেশে রায় বাংলার জনগণের
**নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে মমতার তৃণমূল
**পশ্চিমবঙ্গে এগিয়ে মমতার তৃণমূল
**এগিয়ে দেবশ্রী-সোহম, পিছিয়ে লকেট-রুপা
**পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনের ভোট গণনা চলছে
***মমতাকে জকি আহাদের শুভেচ্ছা 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।