ঢাকা, বুধবার, ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১, ১২ রবিউল আউয়াল ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

ইলেকট্রনিক মানি অর্ডারে সর্বোচ্চ ১০ হাজার টাকা পাঠানো যায়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১০
ইলেকট্রনিক মানি অর্ডারে সর্বোচ্চ ১০ হাজার টাকা পাঠানো যায়

ঢাকা: ইলেকট্রনিক মানি অর্ডারের মাধ্যমে প্রথম এক হাজারে ২৭ টাকা এবং পরবর্তী প্রতি হাজারে ১০ টাকা করে খরচ হয়। এ পদ্ধতিতে সর্বোচ্চ ১০ হাজার টাকা পাঠানো যায় বলে মঙ্গলবার সংসদকে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী রাজি উদ্দিন আহমেদ রাজু।


 
সংসদের মহিলা আসন ৪৩ এর সাংসদ নূর-ই-হাসনা লিলি চৌধুরীর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ইলেকট্রনিক মানি অর্ডারের সেবা প্রদারকারী ডাকঘরগুলোর মধ্যে কিছু সাব-পোস্ট অফিস ইউনিয়ন পর্যায়ে অবস্থিত। দেশে ৯৬৬টি ডাক ঘর থেকে ইলেকট্রনিক মানি অর্ডার সেবা প্রদান করা হয় বলে তিনি জানান।

ঢাকা ২০ আসনের সংসদ সদস্য বেনজীর আহমদের অপর এক প্রশ্নের উত্তরে মন্ত্রী সংসদকে জানান, গ্রামের জনগণকে আধুনিক তথ্যপ্রযুক্তির সেবা প্রদানের পরিকল্পনা রয়েছে সরকারের। এ লক্ষ্যে সারা দেশের সকল পোস্ট অফিসে ইনফরমেশন সেন্টার প্রতিষ্ঠার জন্য সরকার একটি প্রকল্প হাতে নিয়েছে।

মন্ত্রী জানান, মোবাইল ফোনের ব্যপক সুবিধা ও ব্যবহারের কারণে ডাক বিভাগের রাজস্ব আয় হ্রাস পায়নি। ২০০৮-০৯ অর্থ বছরে ডাক বিভাগের রাজস্ব আয় ছিল একশ ৭১ কোটি ৫২ লাখ ৫৭ হাজার ২শ’ ৭৯ টাকা। আর ২০০৯-১০ অর্থ বছরে রাজস্ব হয়েছে ২শ’ ৩৬ কোটি ৪২ লাখ ৫৬৭ টাকা।

কুমিল্লা ৮ আসনের সংসদ সদস্য নাছিমুল আলম চৌধুরীর এক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়তে টেলিযোগাযোগ খাতের উন্নয়নের বর্তমান সরকার ছয় হাজার ৪শ’ ৪৬ কোটি টাকা ব্যয়ে সাতটি প্রকল্প গ্রহণ করেছে।

চট্টগ্রাম ১১ আসনের সংসদ সদস্য সামশুল হক চৌধুরীর প্রশ্নের জবাবে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, সরকারি টেলিফোন কোম্পানি বিটিসিএল‘র নেটওয়ার্ক শাক্তিশালি ও গ্রাহক সেবার মান বৃদ্ধির জন্য এনজিএনভিত্তিক টেলিকম্যুনিকেশন নেটওয়ার্ক স্থাপন, ব্রডব্যান্ড ওয়্যারলেস নেটওয়ার্ক স্থাপন ও এক হাজার ইউনিয়ন পরিষদে অপটিক্যাল ফাইবার ক্যাবল নেটওয়ার্ক উন্নয়ন প্রকল্প গ্রহণ করা হয়েছে।

মন্ত্রী আরও জানান, টেলিটকের নেটওয়ার্ককে শক্তিশালি ও গ্রহক সেবার মান উন্নয়নে চীন সরকারের সহয়তায় ৫৫ হাজার গ্রাহক বাড়ানোর একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

এ প্রকল্পের মাধ্যমে রাজধানী ঢাকাসহ বিভিন্ন জেলায় কাস্টমার কেয়ার পয়েন্ট চালু করা হবে।

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa