ঢাকা, রবিবার, ৪ কার্তিক ১৪৩১, ২০ অক্টোবর ২০২৪, ১৬ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

এনবিআরের স্পষ্টীকরণ

জাতিসংঘের অধীন সব সংস্থার ব্যবহারে আমদানি পণ্য শুল্কমুক্ত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৯ ঘণ্টা, জুলাই ৩১, ২০২৪
জাতিসংঘের অধীন সব সংস্থার ব্যবহারে আমদানি পণ্য শুল্কমুক্ত

ঢাকা: জাতিসংঘ, জাতিসংঘের অধিন সংস্থা ও বিশেষায়িত সংস্থার বাংলাদেশ অফিস ‍এবং অফিসের কর্মকর্তাদের ব্যবহারের জন্য আমদানি করা পণ্য ও সেবার ওপর শুল্ক এবং কর অব্যাহতি রয়েছে। এসব প্রতিষ্ঠানের কর্মীরা ইতোমধ্যে সুবিধা ভোগ করছেন।

বিষয়টি স্পষ্ট করতে বুধবার (৩১ জুলাই) সার্কুলার জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

সার্কুলারে বলা হয়, জাতিসংঘের সংস্থা, জাতিসংঘের বিশেষায়িত সংস্থা এবং সাবসিডিয়ারি সংগঠন কনভেনশনের অধীনে তাদের অফিসিয়াল কাজে ব্যবহারের জন্য সব আমদানি পণ্যের ওপর সব ধরনের আমদানি শুল্ক এবং কর পরিশোধ থেকে অব্যাহতি দেওয়া রয়েছে।

স্বাধীন দেশ হিসাবে বাংলাদেশ সরকার ও জাতিসংঘের মধ্যে সম্পাদিত চুক্তি ও নির্দিষ্ট আইনের আওতায় এসব সংস্থা বাংলাদেশে এ সুবিধা পাচ্ছে।  

এসব সুবিধা জাতিসংঘের ইউএনডিবি, অঙ্কটাড, ইসিইর মতো বিশটি সংস্থা; আইএলও, ইউনেস্কো, আইএফসির মতো ১৩টি জাতিসংঘের বিশেষায়িত সংস্থা এবং একটি সাবসিডিয়ারী প্রতিষ্ঠান ইউএনওপিএস-পণ্য ও সেবা আমদানি করার করার ক্ষেত্রে কোনো আমদানি শুল্ক বা ট্যাক্স চার্জ ছাড়াই আমদানি করতে পারবে। ১৯৭৬ সাল থেকে এ সুবিধা কার্যকর আছে।

বাংলাদেশ সময়: ১৯১৪ ঘণ্টা, জুলাই ৩১, ২০২৪
জেডএ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।