ঢাকা, বুধবার, ২৬ ভাদ্র ১৪৩১, ১১ সেপ্টেম্বর ২০২৪, ০৭ রবিউল আউয়াল ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

ঋণ নির্ভরতা কমাতে রাজস্ব বাড়ানোর তাগিদ অর্থ উপদেষ্টার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২৪
ঋণ নির্ভরতা কমাতে রাজস্ব বাড়ানোর তাগিদ অর্থ উপদেষ্টার মিট দ্য প্রেসে অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ। ছবি: জি এম মুজিবুর

ঢাকা: রাজস্ব বাড়ানোর তাগিদ দিয়েছেন অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ। তিনি বলেছেন, বৈদেশিক ঋণ এনে বা সঞ্চয়পত্র থেকে অর্থ সংগ্রহ করে চলা যাবে না, রাজস্ব বাড়াতে হবে।

সেজন্য সেবার মান বাড়াতে হবে।  

সোমবার (১০ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর শেরেবাংলা নগরে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে অনলাইন ইনকাম ট্যাক্স রিটার্ন শীর্ষক মিট দ্য প্রেসে তিনি এসব কথা বলেন। এতে এনবিআর চেয়ারম্যান মো. আব্দুর রহমান খান ই-রিটার্ন ও কল সেন্টার সম্পর্কিত বিস্তারিত তথ্য তুলে ধরেন।

সালেহউদ্দিন আহমেদ বলেন, রাজস্ব আদায়ে ই-রিটার্ন দাখিল বা কল সেন্টার উদ্বোধন করার পর এর মধ্যেই যেন সীমাবদ্ধ না থাকে ।  

এনবিআর চেয়ারম্যান বলেন, আয়কর রিটার্ন জমার ক্ষেত্রে স্বচ্ছতা আনতে দুর্নীতি বন্ধে সব ধরনের উদ্যোগ নেওয়া হচ্ছে। আয়কর রিটার্ন দাখিল ও কর পরিপালন সহজ করার লক্ষ্যে জাতীয় রাজস্ব বোর্ড রোববার অনলাইন রিটার্ন দাখিল সিস্টেম করদাতাদের জন্য উন্মুক্ত করেছে।

তিনি বলেন, জাতীয় রাজস্ব বোর্ডের ওয়েবসাইট ব্যবহার করে ব্যক্তি শ্রেণির করদাতারা সহজে নিজের রিটার্ন তৈরি করে অনলাইনে জমা দিতে পারছেন। এ সিস্টেম থেকে ইন্টারনেট ব্যাংকিং, কার্ড পেমেন্ট (ডেবিট/ক্রেডিট কার্ড) ও মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে কর পরিশোধ করা যাচ্ছে। জমা দেওয়া রিটার্নের কপি, প্রাপ্তি স্বীকারপত্র, আয়কর সনদ, টিআইএন সনদ ডাউনলোড ও প্রিন্টের সুবিধাও মিলছে। আগের বছরের জমা দেওয়া রিটার্নের কপি ডাউনলোড ও প্রিন্টও করা যাচ্ছে।

এনবিআর চেয়ারম্যান বলেন, জোর করে রাজস্ব আদায় করা কিংবা যিনি রাজস্ব দিচ্ছেন, তার কাছ থেকেই আরও বেশি রাজস্ব আদায়ের সংস্কৃতি থেকে বের হয়ে নতুন ক্ষেত্র খুঁজে বের করতে মনোযোগ দেওয়া হচ্ছে।

অনলাইনে আয়কর রিটার্ন জমা দেওয়া শুরু হয় ২০২১ সাল থেকে। পরবর্তী বছরগুলোতে রিটার্ন জমা অব্যাহতভাবে বেড়েছে। তারই ধারাবাহিকতায় আগের সমস্যাগুলো চিহ্নিত করার মাধ্যমে সমন্বিতভাবে ই-রিটার্ন কার্যক্রম নেওয়া হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৯০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২৪
জেডএ/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।