ঢাকা, শুক্রবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

আশুলিয়ায় ফিরেছে কর্মচঞ্চলতা, বন্ধ ১৭ কারখানা

অতিথি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২৪
আশুলিয়ায় ফিরেছে কর্মচঞ্চলতা, বন্ধ ১৭ কারখানা

সাভার (ঢাকা): শ্রমিকদের দাবি করা ১৮ দফা মানার ঘোষণা আসার পর শিল্পাঞ্চলের বেশিরভাগ কারখানায় আনন্দমুখর পরিবেশে উৎপাদন শুরু হয়েছে। তবে বকেয়া বেতনসহ অভ্যন্তরীণ কিছু সমস্যার কারণে এখনও ১৭টি কারখানা বন্ধ রয়েছে।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) সকালে বৃষ্টির মধ্যেই শিল্পাঞ্চল আশুলিয়ার অধিকাংশ তৈরি পোশাক কারখানা উপস্থিত হয়ে উৎপাদন শুরু করেন শ্রমিকরা।

আশুলিয়া শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার সারোয়ার আলম বাংলানিউজকে বলেন, গত মঙ্গলবার শ্রমিকদের ১৮ দফা দাবি মালিকপক্ষ মেনে নেওয়ার ঘোষণার পর বুধবার এই অঞ্চলের অধিকাংশ কারখানা খুলেছে। শ্রম আইন ১৩(১) ধারায় বন্ধ থাকা কারখানাসহ সাধারণ ছুটি ঘোষণা করা কারখানাগুলোও উৎপাদনমুখর হয়ে উঠেছে। তবে ১৯টি কারখানায় গতকালও উৎপাদন বন্ধ ছিল। এর মধ্যে শ্রম আইনের ১৩ (১) ধারায় ১৪টি কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ এবং পাঁচটি কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছিল। এসবের মধ্যে বকেয়া বেতনসহ আরও কিছু সমস্যার কারণে আজও ১৭টি কারখানায় উৎপাদন বন্ধ রয়েছে।  

তিনি বলেন,বন্ধগুলোর মধ্যে কোনোটি বেতন পরিশোধ করতে পারছে না, কোনোটির অর্ডার নেই আবার শ্রমিকদের আন্দোলন চলছে কোথাও। সাধারণ ছুটি ঘোষণা হওয়া আট কারখানার পাঁচটিতেই মালিকপক্ষ শ্রমিকদের বেতন পরিশোধ করতে পারছে না।  

অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা হওয়া নয়টি কারখানার মধ্যে দুটি নন আরএমজি ফ্যাক্টরি রয়েছে বলেও জানান এই কর্মকর্তা।  

বাংলাদেশ সময়: ১২১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২৪
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।