ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আয়করদাতাদের কোনো হয়রানি সহ্য করা হবে না: এনবিআর চেয়ারম্যান

তানভীর হোসেন, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২১ ঘণ্টা, নভেম্বর ৭, ২০১০
আয়করদাতাদের কোনো হয়রানি সহ্য করা হবে না: এনবিআর চেয়ারম্যান

নারায়ণগঞ্জ: আয়কর আদায়কালে কোনো প্রকার অনিয়ম এবং গ্রাহক হয়রানি সহ্য করা হবে না বলে জানিয়েছেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ড. নাসিরউদ্দিন আহমেদ।

তিনি বলেছেন, রাজস্ব বোর্ডের সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার জন্য করদাতাবান্ধব পরিবেশ সৃষ্টির ব্যাপারে  সরকার দৃঢ়প্রতিজ্ঞ।

দেশের কোনো ব্যবসায়ী ও করদাতাকে অযথা হয়রানি করা হবে না।

রোববার নারায়ণগঞ্জের ফতুল্লা বিসিক শিল্প নগরীতে বাংলাদেশ হোসিয়ারি অ্যাসোসিয়েশন কার্যালয়ে দিনব্যাপী স্পট অ্যাসেসমেন্ট উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন। কর অঞ্চল-১ এই স্পট অ্যাসেসমেন্টের আয়োজন করে।

এসময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ঢাকা কর অঞ্চল-১ এর কমিশনার এম এ কাদের, নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের পরিচালক প্রবীর কুমার সাহা প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় রাজস্ববোর্ডের সদস্য শম্ভু নাথ জানান, বর্তমানে দেশে ২৮ লাখ করদাতা রয়েছেন। আরও পাঁচ লাখ নতুন করদাতাকে নিবন্ধন করতে রাজস্ববোর্ড চেষ্টা চালিয়ে যাচ্ছে। এছাড়া ২১ হাজার কোটি টাকা আয়কর আদায়েও চেষ্টা করা হচ্ছে। এজন্য আয়কর দেওয়ার বিষয়টিও সহজ করা হচ্ছে।

সকাল ১০টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত বিভিন্ন বুথে তাৎণিকভাবে আয়কর গ্রহণ করা হয়। বেলা ১২টা পর্যন্ত প্রায় ৩শ ব্যক্তি ও প্রতিষ্ঠান আয়কর প্রদান করেন।       

মাত্র দুই হাজার টাকা আয়কর দিয়ে আট লাখ ও চার হাজার টাকা আয়কর দিয়ে ১০ লাখ টাকা সাদা করার সুযোগ দেওয়া হয় স্পট অ্যাসেসমেন্টে। উদ্বোধনী অনুষ্ঠান শেষে ড. নাসিরউদ্দিন আহমেদ স্পট অ্যাসেসমেন্টে আয়কর দেওয়া শতাধিক ব্যক্তির হাতে প্রত্যয়নপত্র তুলে দেন।

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, নভেম্বর ৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।