ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

মডার্ন পলি ইন্ডাস্ট্রিজের আইপিও’র অনুমোদন বাতিল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৭ ঘণ্টা, নভেম্বর ৮, ২০১০

ঢাকাঃ মডার্ন পলি ইন্ডাস্ট্রিজের আইপিও’র অনুমোদন বাতিল করেছে নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)।

সোমবার এসইসির কমিশন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।



এর আগে বুকবিল্ডিং পদ্ধতিতে মূল্য নির্ধারণের পর মডার্ন পলি ইন্ডাস্ট্রিজকে শেয়ারবাজার থেকে ১৯২ কোটি টাকা সংগ্রহের অনুমতি দেয় এসইসি। পরবর্তীতে গত ২৫ আগস্ট অনুষ্ঠিত কমিশন সভায় এই কোম্পানির আইপিও অনুমোদন করা হয়। অনুমোদন দেয়ার প্রায় আড়াই মাস পর এসইসি মর্ডাণ পলির আইপিও‘র অনুমোদন বাতিল করলো।  

এ ব্যাপারে এসইসি’র ক্যাপিটাল ইস্যু বিভাগের দায়িত্বপ্রাপ্ত নির্বাহী পরিচালক এটিএম তারিকুজ্জামান সাংবাদিকদের জানান, মডার্ন পলি ইন্ডাস্ট্রিজ শেয়ারবাজার থেকে অর্থ সংগ্রহ করে যে কোম্পানির শেয়ার কিনবে সেই কোম্পানি মূলধন বাড়ানোর ক্ষেত্রে এসইসি’র বিধিমালা ভঙ্গ করেছে।

শেয়ারের নির্দেশক মূল্য নির্ধারণের জন্য আয়োজিত রোড শো’তে সেই তথ্য গোপন করা হয়েছে। এমনকি এসইসি’র কাছে দেওয়া আবেদনেও তা গোপন করা হয়েছে।

ফলে পুরো প্রক্রিয়াটিকে অস্বচ্ছ এবং অগ্রহণযোগ্য মনে করে কমিশন এই কোম্পানির আইপিও’র অনুমোদন বাতিল করেছে।

তিনি আরো বলেন, মর্ডাণ পলি শেয়ারবাজার থেকে সংগৃহিত অর্থ মডার্ন ফাইবারে বিনিয়োগ করবে। ফলে বিধি-বহির্ভুতভাবে ওই কোম্পানির মূলধন বাড়ানোর বিষয়টি আইপিও’র সঙ্গে সংশ্লিষ্ট। এক্ষেত্রে তথ্য গোপনের দায়-দায়িত্ব ইস্যু ব্যবস্থাপকের ওপর বর্তায়।

এসইসি শিগগিরই ইস্যু ব্যবস্থাপক অ্যালায়েন্স ফাইন্যান্সিয়াল সার্ভিসেসের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

সূত্র জানায়, ২০০৯ সালে মডার্ন ফাইবার ইন্ডাস্ট্রিজের পরিশোধিত মূলধন ৬০ কোটি টাকায় উন্নীত করা হলেও আইন অনুযায়ী এ বিষয়ে এসইসি’র অনুমোদন নেওয়া হয়নি। পুঁজিবাজার সংশ্লিষ্ট আইন অনুযায়ী বাংলাদেশে নিবন্ধিত যে কোনো কোম্পানি ১০ কোটি টাকার বেশি মূলধন সংগ্রহ করতে চাইলে এসইসির অনুমোদন নেওয়া বাধ্যতামূলক। কিন্তু মডার্ন ফাইবারের ক্ষেত্রে তা করা হয়নি।

অন্যদিকে সংশ্লিষ্ট বিধি অনুযায়ী প্রাইভেট লিমিটেড কোম্পানির পরিশোধিত মূলধন ৪০ কোটি টাকা অতিক্রিম করলে ওই কোম্পানিকে পাবলিক লিমিটেডে রূপান্তর করতে হয়। আবার পরিশোধিত মূলধন ৫০ কোটি টাকা বা তার বেশি হলে কোম্পানিকে শেয়ারবাজারে তালিকাভুক্ত হতে হয়। মডার্ন ফাইবারের মূলধন এর চেয়ে বেশি হলেও কোম্পানিটি এখনও প্রাইভেট লিমিটেড রয়ে গেছে। কমিশন সভায় এসব বিষয় পর্যালোচনা করে এর আগে দেওয়া আইপিও অনুমোদন বাতিল করা হয়।

উল্লেখ্য, মডার্ন পলি ইন্ডাস্ট্রিজ লিমিটেড ১০ টাকা অভিহিত মূল্যের ৩ কোটি শেয়ার ছেড়ে পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহের অনুমোদন পেয়েছিল। কোম্পানির প্রতিটি শেয়ারের নির্দেশক মূল্য নির্ধারণ করা হয় ৬৪ টাকা। একই শিল্প গ্রুপের মডার্ন ফাইবার ইন্ডাস্ট্রিজ নামে আরেকটি প্রতিষ্ঠানের ৫ লাখ ৬ হাজার ৩০০ শেয়ার কেনার জন্য এই অর্থ সংগ্রহ করা হতো। ওই কোম্পানির ১ হাজার টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারের বিপরীতে ২৮৮০ টাকা প্রিমিয়ামসহ ৩৮৮০ টাকা মূল্য নির্ধারণ করা হয়।

জানা গেছে, অস্বাভাবিক হারে প্রিমিয়াম মূল্য যুক্ত করে একই গ্রুপের মালিকানাধীন প্রতিষ্ঠানের শেয়ার কেনার জন্য পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহের অনুমোদন দেওয়ার বিষয়ে শুরু থেকে ডিএসই বিরোধিতা করছিল। কিন্তু এই আপত্তি উপেক্ষা করেই প্রথম অবস্থায় আইপিও অনুমোদন দেয় এসইসি।

বাংলাদেশ সময়ঃ ১৮১৫ ঘন্টা  নভেম্বর ৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।