ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সরকারি হিসাব হালনাগাদ করা নিয়ে ২৫ ব্যাংকের সঙ্গে কেন্দ্রীয় ব্যাংকের বৈঠক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩১ ঘণ্টা, নভেম্বর ৮, ২০১০
সরকারি হিসাব হালনাগাদ করা নিয়ে ২৫ ব্যাংকের সঙ্গে কেন্দ্রীয় ব্যাংকের বৈঠক

ঢাকা: ব্যাংকিং খাতে মাইকার চেক চালু হওয়ায় সরকারি হিসাব হাল নাগাদ করার বিষয়ে বাণিজ্যিক ব্যাংকগুলোর করণীয় নিয়ে ২৫টি ব্যাংকের সঙ্গে বৈঠক করেছে বাংলাদেশ ব্যাংক। সোমবার বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক হারুনুর রশিদ চৌধুরীর সভাপতিত্বে এ বৈঠক হয়।



কেন্দ্রীয় ব্যাংকের মিলনায়তনে অনুষ্ঠিত বৈঠকে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক নাজনীন সুলতানা, দাশগুপ্ত অসীম কুমারসহ একাউন্টস এন্ড বাজেটিং, কারেন্সি ম্যানেজমেন্ট এন্ড পেমেন্ট সিস্টেমস বিভাগের কর্মকর্তা, মতিঝিল অফিসের সংশ্লিষ্ট কর্মকর্তাসহ বাণিজ্যিক ব্যাংকগুলোর উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক সূত্রে জানা গেছে, বাংলাদেশ অটোমেটেড কিয়ারিং হাউসের (বিএসিএইচ) আওতায় সরকার প্রেইড চেকস প্রেজেন্টিং ব্যাংক থেকে যথা সময়ে ও নিয়মিতভাবে ফেরত দেয়। কিন্তু গত ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত অধিকাংশ ব্যাংক পেইড চেক ফেরত দেয়নি। বিএসিএইচ এর আওতায় পরিশোধ কার্যক্রম চলাকালে সরকারি নন মাইকার চেক হাউসের মাধ্যমে উপস্থাপনের সুযোগ নেই ফলে কিয়ারিং হাউসের পরিবর্তে প্রত্যেক ব্যাংকের স্ব স্ব লোকাল অফিস থেকে পে ইন সিøপসহ ট্রান্সফারের মাধ্যমে পিএডি (পেমেন্ট শাখায়) উপস্থাপন করতে হবে।

ম্যানুয়াল কিয়ারিং হাউসে চেক উপস্থাপনকালে সরকারি চেকের ৪টি তথ্য অর্থাৎ চেক সিরিজ, চেক নাম্বার, ইস্যু তারিখ এবং এমাউন্ট সঠিকভাবে ও সঠিক কলামে উপস্থাপন করতে হবে। একই সঙ্গে সিডিউলের অতিরিক্ত চেক উপস্থাপন কিংবা চেক বিহীন দাবি উপস্থাপন করা যাবে না। এছাড়া উপস্থাপনকারী ব্যাংকের পক্ষ থেকে কম বেশি দাবি উত্থাপিত হলে তাৎক্ষণিকভাবে পেমেন্ট শাখাকে ৯৫৫৭২২৬ নম্বরে জানাতে হবে। বৈঠক থেকে এসব বিষয়ে ব্যাংকগুলোকে নির্দেশ দেয়া হয় । সূত্র জানায়, বিএসিএইচ বিষয়ে বাকি ব্যাংকগুলোর সঙ্গে মঙ্গলবার বৈঠক করবে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ সময় ১০৩১ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।