ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

নিরাপত্তা জামানত বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়েছে দুই স্টক এক্সচেঞ্জ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৩ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১০
নিরাপত্তা জামানত বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়েছে দুই স্টক এক্সচেঞ্জ

ঢাকা : ব্রোকারেজ হাউজের নিরাপত্তা জামানতের হার বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়েছে দুই স্টক এক্সচেঞ্জ। সোমবার সকালে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)’র সঙ্গে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে এ দাবি জানানো হয়।



এ সময় দ্ইু স্টক এক্সচেঞ্জ থেকে বলা হয়, নিরাপত্তা জামানতের হার বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার করা না হলে ব্রোকারেজ হাউসগুলোকে ব্যবসা গুটিয়ে চলে যেতে হবে। এছাড়াও বৈঠকে দুই স্টক এক্সচেঞ্জের পক্ষ থেকে মেম্বারস মার্জিন বৃদ্ধি ও এর অর্ধেক নগদ টাকায় পরিশোধের বাধ্যবাধকতা আরোপের ব্যাখ্যা চাইলেও এসইসি কর্মকর্তারা গ্রহণযোগ্য কোনো কারণ দেখাতে পারেননি বলে ডিএসই ও সিএসই সূত্রে জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্রে আরও জানা গেছে, কোনো আলাপ-আলোচনা ছাড়াই হঠাৎ করে মেম্বারস মার্জিন বৃদ্ধির সিদ্ধান্তে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন ব্রোকারেজ হাউসের কর্মকর্তারা। গত রোববার এসইসির পক্ষ থেকে মার্জিন বৃদ্ধির সিদ্ধান্ত সম্পর্কিত নির্দেশনা জারির পর এর প্রতিবাদে কোনো কোানো হাউস থেকে ওইদিন লেনদেন বন্ধ রাখার প্রস্তাব দেওয়া হয়েছিল। স্টক এক্সচেঞ্জের নেতারা তাৎক্ষণিকভাবে বিষয়টি নিয়ে এসইসি কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন। শেষ পর্যন্ত নতুন মার্জিন হার কার্যকর করার সময়সীমা ৫ ডিসেম্বর পর্যন্ত বৃদ্ধি করায় পরিস্থিতি কিছুটা শান্ত হয়। তবে অযৌক্তিকভাবে জামানতের হার বৃদ্ধির সিদ্ধান্ত নিয়ে ক্ষুব্ধ হয়ে আছেন স্টক এক্সচেঞ্জের সদস্যরা।

এ বিষয়ে ডিএসই সভাপতি শাকিল রিজভী বাংলানিউজকে বলেন, বর্তমানে পুঁজিবাজারে লেনদেনের পরিমাণ বাড়লেও তা নিষ্পত্তিতে কোনো সমস্যা হয়নি। এমনকি কোনো ব্রোকারেজ হাউস অর্থ পরিশোধেও ব্যর্থ হয়নি। ফলে মেম্বারস মার্জিনের ক্ষেত্রে সংশোধনী আনার কোনো প্রয়োজন ছিল না।


বাংলাদেশ সময় : ২০৩৬ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।