ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

দুই সার কারখানা আধুনিকীকরণে ডেনমার্কের বিনিয়োগপ্রস্তাব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫১ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১০

ঢাকা: ঘোড়াশাল এবং পলাশ ইউরিয়া সার কারখানায় আধুনিক প্রযুক্তি প্রতিস্থাপনে বিনিয়োগ করার প্রস্তাব দিয়েছে ডেনমার্ক।

ডেনমার্কের উদ্যোক্তা প্রতিষ্ঠান হ্যালডর টপসি’র প্রেসিডেন্ট নেইলস কেগেল সরেনসেন- এর নেতৃত্বে বাংলাদেশ সফররত তিন সদস্যের প্রতিনিধিদল বৃহস্পতিবার সকালে শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়ার সঙ্গে বৈঠকে এ প্রস্তাব দেন।



তাদের দাবি, এ প্রযুক্তি প্রতিস্থাপন হলে বর্তমানে ব্যবহৃত গ্যাস দিয়েই এ দুইটি কারখানায় কমপক্ষে পাঁচগুণ সার উৎপাদন সম্ভব হবে।

এছাড়া তারা সার কারখানার পাশাপাশি বাংলাদেশের জাহাজ নির্মাণসহ অন্যান্য সম্ভাবনাময় শিল্পখাতে বিনিয়োগেরও আগ্রহ ব্যক্ত করেন।

বৈঠকে শিল্পমন্ত্রী নতুন সার কারখানা স্থাপনের পাশাপাশি পুরাতন সার কারখানাসমূহে অত্যাধুনিক প্রযুক্তি প্রতিস্থাপনে এগিয়ে আসার জন্য ডেনমার্কের উদ্যোক্তাদের প্রতি আহবান জানান।

এেেত্র ডেনমার্কের উদ্যোক্তারা সরাসরি কিংবা পাবলিক-প্রাইভেট পার্টনারশিপে বিনিয়োগে করতে পারেন বলেও তিনি মন্তব্য করেন।

শিল্প মন্ত্রণালয়ে অনুষ্ঠিত বেঠকে অন্যান্যের মধ্যে শিল্প সচিব কে.এইচ. মাসুদ সিদ্দিকী, প্রতিনিধি দলের সদস্য আলরিক ফেডারস্পাইল এবং পল এরিক লরেনজেন উপস্থিত ছিলেন।

বৈঠকে বাংলাদেশে বিদ্যমান জ্বালানি সংকট মোকাবেলায় জ্বালানি সাশ্রয়ী ও পরিবেশবান্ধব অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহারের বিষয়ে আলোচনা হয়। বিশেষ করে বিদ্যমান সার কারখানাসমূহে প্রযুক্তিগত উন্নতি করে সার উৎপাদন বৃদ্ধি এবং খাদ্য নিরাপত্তা জোরদারের বিষয়টি গুরুত্ব পায়।

প্রতিনিধি দলের সদস্যরা বলেন, বাংলাদেশের বিশাল শ্রমশক্তি, অভ্যন্তরীণ বাজার এবং শিল্প সহায়ক পরিবেশ কাজে লাগিয়ে দ্রুত আর্থসামাজিক অগ্রগতি অর্জন সম্ভব। তারা গ্যাস সংকট মোকাবেলায় কয়লাভিত্তিক বিদ্যুৎ এবং গ্যাসভিত্তিক সার উৎপাদনের বিষয়টি বাংলাদেশের জন্য ফলপ্রসূ হতে পারে বলে অভিমত ব্যক্ত করেন।

বৈঠকে শিল্পমন্ত্রী বলেন, ‘খাদ্য নিরাপত্তা জোরদারের জন্য বর্তমান সরকার জ্বালানি সাশ্রয়ী এবং অত্যাধুনিক প্রযুক্তির সার কারখানা স্থাপনের প্রতি বিশেষ গুরুত্ব দিচ্ছে। ’

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।