ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সিআইবি রিপোর্ট ছাড়াই কৃষক দেড় লাখ টাকা পর্যন্ত ব্যাংক ঋণ পাবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৮ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১০
সিআইবি রিপোর্ট ছাড়াই কৃষক দেড় লাখ টাকা পর্যন্ত ব্যাংক ঋণ পাবে

ঢাকা: শস্য ও ফসল উৎপাদনে কৃষকদের ঋণ দিতে ক্রেডিট ইনফরমেশন ব্যুরোর (সিআইবি) রিপোর্ট প্রদানের শর্ত শিথিল করা হয়েছে।

সিআইবি রিপোর্ট ছাড়াই তফসিলি ব্যাংক  এখন থেকে কৃষককে দেড় লাখ টাকা পর্যন্ত  ব্যাংক ঋণ দিতে পারবে।

  এছাড়া সাধারণ কৃষি ঋণ নেওয়ার ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের আগের নির্দেশ বহাল থাকবে।

এসব বিষয় উল্লেখ করে বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের কৃষি ঋণ ও স্পেশাল প্রোগ্রামস বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার তফসিলি ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালকদের কাছে পাঠানো হয়েছে।

এ বিষয়ে কৃষি ঋণ ও স্পেশাল প্রোগ্রামস বিভাগের মহাব্যবস্থাপক এসএম মনিরুজ্জামান বাংলানিউজকে বলেন, কৃষকদের ঋণ পেতে যাতে কোন ধরনের অসুবিধা না হয় এবং সিআইবি রিপোর্ট ছাড়াই দেড় লাখ টাকা পর্যন্ত ঋণ গ্রহণ করতে পারেন এ লক্ষ্যেই নতুন নির্দেশ দেওয়া হয়েছে। তবে শষ্য ও ফসল উৎপাদনের ক্ষেত্রে সংশ্লিষ্ট কৃষকরা এ সুবিধা পাবেন।

এছাড়া সাধারণ কৃষি ঋণ বিতরণের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের আগের নির্দেশনাই বহাল থাকতে পারে।

জানা গেছে, কেন্দ্রীয় ব্যাংকের আগের নির্দেশনা অনুযায়ী সাধারণত কৃষকরা সিআইবি রিপোর্ট প্রদান ছাড়া ৫০ হাজার টাকার ওপরে কৃষি ঋণ পেতেন না। কিন্তু নতুন এ নির্দেশনা অনুযায়ী এখন থেকে শস্য ও ফসল উৎপাদনে প্রতি কৃষক দেড় লাখ টাকা পর্যন্ত ব্যাংক ঋণ গ্রহণ করতে পারবেন।

কৃষি ঋণের চাহিদা বৃদ্ধি এবং কৃষি খাতের উন্নয়নের লক্ষ্যেই কেন্দ্রীয় ব্যাংক কৃষকের ঋণ নেওয়ার ক্ষেত্রে  সিআইবি রিপোর্ট প্রদানের শর্ত সহজ করেছে।

উল্লেখ্য, চলতি অর্থবছরে ১২ হাজার ৬১৭ কোটি ৪০ লাখ টাকা ঋণ বিতরণের ল্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আগের অর্থবছরে নির্ধারণ করা হয়েছিলো ১১ হাজার ৫১২ কোটি ৩০ লাখ টাকা।

বাংলাদেশ সময়: ২০২০ঘণ্টা, ডিসেম্বর০২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।