ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ভারতীয় ঋণে আসছে সাড়ে চারশ’ বাস: প্রণবের সফরে চুক্তি

আনোয়ারুল করিম, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩১ ঘণ্টা, আগস্ট ৫, ২০১০
ভারতীয় ঋণে আসছে সাড়ে চারশ’ বাস: প্রণবের সফরে চুক্তি

ঢাকা: রাজধানীর পরিবহন সংকট মেটাতে বাংলাদেশ সড়ক পরিবহন সংস্থার (বিআরটিসি) জন্য ভারতীয় ঋণে সাড়ে চারশ’ বাস কিনছে সরকার। আশা করা হচ্ছে শনিবার প্রণব মুখার্জির ঢাকা সফরে এ বিষয়টি চূড়ান্ত হবে।



যোগাযোগ মন্ত্রণালয়ের সড়ক ও রেলপথ বিভাগের সচিব মো. মোজাম্মেল হক খান বৃহস্পতিবার সচিবালয়ে বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে এ তথ্য জানান।

তিনি বলেন, ‘রাজধানীর জন্য ১ হাজার ৪০টি বাস কেনার মহাপরিকল্পনার অংশ হিসেবেই এসব কেনা হচ্ছে। ’

সড়ক ও রেলপথ সূত্র জানায়, সাড়ে চারশ’ বাসের মধ্যে ৩০০টি দ্বিতল, ১০০টি শীতাতপ নিয়ন্ত্রিত ও ৫০টি আর্টিকুলেটেড বাস রয়েছে। এর জন্য ব্যয় হবে ৩০৪ কোটি ৭৩ লাখ টাকা যার ২৫৫ কোটি টাকা ভারত ঋণ হিসেবে দেবে। বাকি অর্থের যোগান দেবে বাংলাদেশ সরকার। আগামী ৬ মাস থেকে দেড় বছরের মধ্যে এসব বাস রাস্তায় নামবে।    

এরই মধ্যে বিআরটিসি চীন থেকে রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস (সিএনজি) চালিত ১০০ বাস আমদানি করেছে। গত ১১ মে এসব বাস রাস্তায় নামানো হয়।

এদিকে, মহাপরিকল্পনা অনুযায়ী বাকি বাস কবে নাগাদ আসবে সে ব্যাপারে সুনির্দিষ্ট কোনো তথ্য জানাতে পারেননি সড়ক ও রেলপথ বিভাগের সচিব।

তিনি বলেন, ‘সবকিছু দ্রুত করার জন্যই আমরা চেষ্টা করছি। সাড়ে চারশ’ বাসের বাইরে অন্য বাসগুলো কেনার প্রক্রিয়া এখনো চূড়ান্ত হয়নি। ’

দরপত্র প্রক্রিয়ার মাধ্যমেই বাসগুলো কেনা হতে পারে বলেও জানান সচিব মোজাম্মেল হক খান।

তিনি বলেন, ‘ঢাকায় চলাচলের জন্য এবার বিশেষ ধরনের আর্টিকুলেটেড বাস আনা হবে। এ বাসগুলো সাধারণ একতলা বাসের মতো দু’টি বাস ট্রেনের বগির মতো জোড়া দেওয়া থাকে। ’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার গত জানুয়ারিতে নয়াদিল্লি সফরে বাস আমদানি সংক্রান্ত সমঝোতা চুক্তি হয়।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, ০৫ আগস্ট, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।