ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

অপ্রয়োজনীয় প্রকল্পে দাতাদের সহায়তা নেওয়া হবে না: বাণিজ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫১ ঘণ্টা, আগস্ট ৫, ২০১০
অপ্রয়োজনীয় প্রকল্পে দাতাদের সহায়তা নেওয়া হবে না: বাণিজ্যমন্ত্রী

ঢাকা: বাণিজ্যমন্ত্রী ফারুক খান বলেছেন, স্বল্পোন্নত দেশ হিসেবে নিজেদের বাণিজ্যিক সক্ষমতা বাড়ানোর জন্য বাংলাদেশের দাতাগোষ্ঠীর (উন্নয়ন সহযোগী) আর্থিক সহায়তার প্রয়োজন আছে। কিন্তু অপ্রয়োজনীয় কোনো প্রকল্পে ও অযৌক্তিক শর্তযুক্ত আর্থিক সহায়তা নেওয়া হবে না।


 
বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ে এনহেন্সড ইন্টিগ্রেটেড ফ্রেমওয়ার্ক অ্যান্ড বাংলাদেশ-এর  (ইআইএফ) জাতীয় স্টিয়ারিং কমিটির প্রথম বৈঠকে বাণিজ্যমন্ত্রী এ কথা বলেন।
   
বৈঠকে বাণিজ্যমন্ত্রী নিজেদের চাহিদার কথা মাথায় রেখে সমস্যা চিহ্নিতকরণ এবং সমাধান খুঁজে বের করার পরামর্শ দিয়ে এ ব্যাপারে দেশিয় গবেষণা প্রতিষ্ঠানগুলোকে সম্পৃক্ত করার ওপর গুরুত্বারোপ করেন।
 
বৈঠকে বাণিজ্য সচিব গোলাম রহমানসহ বিভিন্ন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা ও ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বৈঠকে বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের মহাপরিচালক অমিতাভ চক্রবর্তী জানান, ৪৭টি সদস্য দেশের মধ্যে ৩৬টি দেশ ইআইএফ-এর আওতায় একাধিক প্রকল্প গ্রহণ করেছে। আটটি দেশে এর বাস্তবায়ন প্রক্রিয়াধীন রয়েছে এবং দিনটি দেশ এখনো এ ব্যাপারে কোনো উদ্যোগ নেয়নি।

তিনি বিভিন্ন ধাপে আগামী বছরের জুলাই নাগাদ প্রকল্প চূড়ান্তকরণের একটি রোডম্যাপের প্রস্তাব উপস্থাপন করেন।

তবে বাণিজ্যমন্ত্রী প্রকল্প চূড়ান্তকরণে আগামী দুই সপ্তাহের মধ্যে কার্যপরিধি (টার্মস অব রেফারেন্স) এবং নভেম্বরের মধ্যে পুরো প্রকল্প চূড়ান্ত করে তা ষষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনায় অন্তর্ভূক্তির নির্দেশ দেন।

স্বল্পোন্নত দেশগুলোর বাণিজ্যিক সক্ষমতা বাড়ানোর জন্য ডব্লিইওটিও, আঙ্কটাড, ইউএনডিপি, আইটিসি, আইএমএফ এবং বিশ্বব্যাংকের যৌথ উদ্যোগ হচ্ছে ‘ইআইএফ’। ৪৯টি স্বল্পোন্নত দেশের মধ্যে এ পর্যন্ত ৪৭টি দেশ ইআইএফ-এর সদস্য হয়েছে। বাংলাদেশ গত বছর নভেম্বরে এর সদস্য হয়।

বাংলাদেশ সময়: ১৮২১ ঘণ্টা; ৫ আগস্ট, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad