ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে চাঙ্গাভাব অব্যাহত ॥ উদ্বিগ্ন বাজার বিশ্লেষকরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪১ ঘণ্টা, আগস্ট ২২, ২০১০
পুঁজিবাজারে চাঙ্গাভাব অব্যাহত ॥ উদ্বিগ্ন বাজার বিশ্লেষকরা

ঢাকা: পুঁজিবাজারে তেজীভাব অব্যাহত থাকায় উদ্বেগ প্রকাশ করে বিনিয়োগকারীদের সতর্কতার সঙ্গে লেনদেনের পরামর্শ দিয়েছেন বাজার বিশ্লেষকরা।  

বিশ্লেষকরা বলছেন, বাজারের এই ঊর্ধ্বমুখী প্রবণতায় অতিমূল্যায়িত হয়ে পড়ছে অধিকাংশ শেয়ারের দাম।

আর এসব অতিমূল্যায়িত শেয়ার কিনে সাধারণ বিনিয়োগকারীরা নিজেদের বিনিয়োগকে ঝুঁকির মধ্যে ফেলে দিচ্ছেন।
 
পুঁজিবাজার বিশ্লেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক আবু আহম্মেদ বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানান, বাজারে শেয়ারের সরবরাহ কম থাকায় এটি অনেক আগেই বিনিয়োগের জন্য ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। এখন বিনিয়োগকারীদের কোনভাবেই দুর্বল মৌলভিত্তির শেয়ার কেনা উচিত নয়।      

মার্চেন্ট ব্যাংক অ্যাসোসিয়েশনের সভাপতি মো. আরিফ খান বলেছেন, এই পরিস্থিতিতে বাজারের মূল্য সংশোধনের বিষয়টি বিনিযোগকারীদের মাথায় রেখে কোম্পানির মৌলভিত্তি সম্পন্ন শেয়ারে বিনিয়োগ করা উচিত।

এদিকে রোববারও ডিএসইতে লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। তবে কমেছে ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, বিদ্যুৎ ও জ্বালানি, সেবা ও হাউজিং খাতের বেশিরভাগ শেয়ারের দাম।

এদিন ডিএসইর সাধারণ মূল্যসূচক আগের দিনের তুলনায় ১৭.৩৫ পয়েন্ট বেড়ে ৬৭৬০.৫৬ পয়েন্টে দাঁড়িয়েছে।
 
এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০টি কো¤পানী হলো বেক্সটেক্স, নাভানা সিএনজি, বেক্সিমকো লিমিটেড, বিএসআরএম স্টিল, ইউনাইটেড এয়ারওয়েজ, সামিট পাওয়ার, আফতাব অটোমোবাইলস, প্রাইম ফাইন্যান্স, তিতাস গ্যাস ও পিপলস্ লিজিং এন্ড ফাইন্যান্স সার্ভিসেস লিমিেিটড।

দর বৃদ্ধির শীর্ষে ছিল ১ম প্রাইম মিউচুয়াল ফান্ড, ইউনাইটেড এয়ারওয়েজ, গ্রামীন স্কিম-১, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, কেয়া কসমেটিকস্, ফাইন ফুডস্, সোনারগাঁও টেক্সটাইল, ১ম বিএসআরএস মিউচুয়াল ফান্ড, তাক্কাফুল ইন্স্যুরেন্স ও ন্যাশনাল টিউবস।

আর দাম কমার শীর্ষে ছিল এশিয়া প্যাসিফিক, সমতা লেদার, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স, ফেডারেল ইন্স্যুরেন্স, ২য় আইসিবি, আইসিবি ইসলামী ব্যাংক, ইস্টার্ন হাউজিং, রেকিট বেঙ্কিজার, নিলয় সিমেন্ট ও সিটি ব্যাংক লিমিটেড।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, ২২ আগস্ট ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।