ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

মার্জিন লোনের হার নির্দিষ্ট করার দাবি জানিয়েছে মার্চেন্ট ব্যাংক অ্যাসোসিয়েশন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৭ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১০

ঢাকা: কোনো শেয়ারের ‘মোট সম্পদ মূল্য’ (এনএভি)-এর ওপর মার্জিন লোন প্রদানের বিধান না রেখে এই লোনের হার নির্দিষ্ট করে দেওয়ার দাবি জানিয়েছে মার্চেন্ট ব্যাংক অ্যাসোসিয়েশন।
 
সোমবার দিলকুশায় প্রাইম ব্যাংক কার্যালয়ে আয়োজিত এক প্রেসব্রিফিং-এ এই দাবি তুলে ধরেন অ্যাসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ আরিফ খান ও সহ-সভাপতি মোহাম্মদ আকতার এইচ সান্নামাত।


 
প্রেসব্রিফিংয়ের আগে মার্চেন্ট ব্যাংকগুলো নিজেদের মধ্যে বৈঠক করেছে বলে সংগঠনের সভাপতি জানান।

প্রেসব্রিফিং-এ বলা হয়, সম্প্রতি সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) শেয়ারের ‘মোট সম্পদ মূল্য’(এনএভি)-এর ওপর ভিত্তি করে মার্জিন লোন প্রদানের যে নির্দেশ দিয়েছে তা বাস্তবায়নে শেয়ারের এনএভি নির্ধারণ ও সফটওয়্যার বসানো কিছুটা জটিল প্রক্রিয়া। এর পরিবর্তে এসইসি মার্চেন্ট ব্যাংকগুলোকে মার্জিন লোন প্রদানে নির্দিষ্ট হার বেঁধে দিতে পারে।

আরও জানানো হয়, এসইসি যদি নিজেদের সিদ্ধান্তে অটল থাকতে চায় তাহলে তা আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে বাস্তবায়ন করা সম্ভব নয়। এজন্য মার্চেন্ট ব্যাংকগুলোকে আরও সময় দিতে হবে।

সংগঠনের সভাপতি মোহাম্মদ আরিফ খান বলেন, গত এক বছরের অভিজ্ঞতায় দেখা গেছে মার্জিন লোন বাড়িয়ে বা কমিয়ে বাজার নিয়ন্ত্রণ করা যায় না। তার মানে বাজারের বড় ধরনের উত্থান-পতনের জন্য মার্জিন লোন দায়ী নয়।

তিনি জানান, মার্চেন্ট ব্যাংকগুলোও চায় না সাধারণ বিনিয়োগকারীরা তিগ্রস্ত হোক। তারপরও এসইসি’র এই সিদ্ধান্তে কখনো কখনো বিনিয়োগকারীরা ফোর্স সেলের শিকার হতে পারেন।

তবে আগামী রোববার এসইসি’র সঙ্গে অনুষ্ঠিতব্য বৈঠকে এ বিষয়টির একটি সমাধান হবে বলে তারা আশাবাদী।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বাজারের বর্তমান অবস্থায় বিনিয়োগকারীদের আতঙ্কিত হওয়ার কিছু নেই। তবে তাদের অবশ্যই সতর্কতার সাথে ভাল মৌলভিত্তি দেখে বিনিয়োগ করতে হবে।

বাংলাদেশ সময়: ১৮৪২ ঘণ্টা, ৩০ আগস্ট, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।